আইপিএল ২০১৮: ম্যাচ ১০, কেকেআর বনাম এসআরএইচ, পরিসংখ্যানসংক্রান্ত রেকর্ড

ব্যাটে বলে দলগত সম্মিলিত পারফর্মেন্স করে কলকাতার ইডেনে গার্ডেনে তাদের পরাজয়ের অতীত ফলাফলকে ভুল প্রমানিত করল সানরাইজার্স হায়দ্রাবাদ। হায়দ্রাবাদের বোলারদের দুরন্ত বোলিংয়ে ঘরের মাঠে নাইটরা মাত্র ১৩৮/৮ রানেই আটকে যায়। তাদের এই রান এই পিচ অনুযায়ী যথেষ্টই কম রান। যা কলকাতার দুই সেরা স্পিনার আটকানোর চেষ্টা করলেও হায়দ্রাবাদ অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাটের কাছে হার মানে তারা। এই ম্যাচে দুই প্রাক্তন নাইটও তাদের পুরোনো দলের বিরুদ্ধে জ্বলে ওঠেন। ব্যাট এবং বলে দু ক্ষেত্রেই দুরন্ত যোগদান দেন অলরাউন্ডার সাকিব আল হাসান এবং দলের হয়ে জয় সূচক রান করেন ইউসুফ পাঠান। আইপিএলের এই ১০ তম ম্যাচের পরিসংখ্যান সংক্রান্ত রেকর্ডের দিকে একবার নজর দেওয়া যাক।

আইপিএল ২০১৮: ম্যাচ ১০, কেকেআর বনাম এসআরএইচ, পরিসংখ্যানসংক্রান্ত রেকর্ড 1

এই ম্যাচের পরিসংখ্যান সংক্রান্ত রেকর্ড:

১— সানরাইজার্স হায়দ্রবাদের এটাই প্রথম জয় কলকাতার ইডেনে গার্ডেনে হায়দ্রাবাদের বিরুদ্ধে। আইপিএলের শেষ পাঁচটি মরশুমে ইডেনে কলকাতার বিরুদ্ধে পাঁচটি ম্যাচেই হেরেছিলেন তারা।

০/৩১— ইডেনে এই ম্যাচে আফগান স্পিনার রশিদ খানের বোলিং ফিগার। টি২০র শেষ পঁচিশ ম্যাচে দ্বিতীয়বার রশিদ এক ওভার পিছু সাত রানের বেশি দিয়ে কোনও উইকেট পাননি।

আইপিএল ২০১৮: ম্যাচ ১০, কেকেআর বনাম এসআরএইচ, পরিসংখ্যানসংক্রান্ত রেকর্ড 2

১৭— বল হাতে ভুবনেশ্বর কুমার ইডেনে ১৭টি উইকেট নিয়েছেন তার শেষ পাঁচটি ইনিংসে। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ ৪ উইকেট, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে’তে ৩ উইকেট, এবং ২০১৭র আইপিএলে কেকেআরের বিরুদ্ধে ৩ উইকেট নেন ভুবি।

১৮— ইউসুফ পাঠান এত বার সফলভাবে রান তাড়া করতে নেমে অপরাজিত থাকেন। যা আইপিএলে সফলভাবে রান তাড়া করার ক্ষেত্রে দ্বিতীয় সর্বোচ্চ। ইউসুফের আগে রয়েছেন একমাত্র রবীন্দ্র জাদেজা, যিনি সফলভাবে রান তাড়া করতে নেমে ১৯ বার অপরাজিত থেকেছেন।

২৫— ভুবনেশ্বর কুমারের কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে নেওয়া উইকেট। যা কেকেআরের বিরুদ্ধে কোনও প্লেয়ারের নেওয়া সর্বোচ্চ উইকেট সংখ্যা। এখনও পর্যন্ত তিনি নাইটদের বিরুদ্ধে চারবার ৩টি করে উইকেট নিয়েছেন।

আইপিএল ২০১৮: ম্যাচ ১০, কেকেআর বনাম এসআরএইচ, পরিসংখ্যানসংক্রান্ত রেকর্ড 3

৫১— ২০১৮ আইপিএল মরশুমে নিজের প্রথম ছয় মারতে যত বল নিলেন ক্রিস লিন। চলতি মরশুমে এখনও পর্যন্ত তিনি ৫৮ বলে ৭৬ রান করেছেন যার মধ্যে রয়েছে ১২টি চার এবং একটিই মাত্র ছয়।

২০০— টি২০ ফর্ম্যাটে এটি ছিল সানরাইজার্স ওপেনার শিখর ধবনের ২০০ তম ম্যাচ। এই ম্যাচের আগে শিখর ১৯৯টি টি২০ ম্যাচে ৫৬১৫ রান করেছেন। হাফ সেঞ্চুরির সংখ্যা ৪২টি।

৪০১৯— টি২০ কেরিয়ারে এখনও পর্যন্ত সাকিব আল হাসান এত রান করেছেন। কলকাতার বিরুদ্ধে ম্যাচে প্রথম চার মারা সঙ্গে সঙ্গেই তিনি টি২০তে তার ৪০০০ রান পূর্ণ করেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *