আইপিএল ২০১৮: ম্যাচ হেরে গিয়ে এ কাকে তুলোধনা করলেন ক্ষুব্ধ ধোনি
RESTRICTED TO EDITORIAL USE. MOBILE USE WITHIN NEWS PACKAGE Chennai Superkings captain Mahendra Singh Dhoni drops a catch during the IPL Twenty20 match between Chennai Superkings and Kings XI Punjab at the Punjab Cricket Association (PCA) stadium in Mohali on April 13, 2011. KingsXI Punjab beat Chennai Superkings by 6 wickets. AFP PHOTO/ MANAN VATSYAYANA (Photo credit should read MANAN VATSYAYANA/AFP/Getty Images)

গতকাল সোয়াই মানসিং স্টেডিয়ামে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে প্রথমে টসে জিতে চেন্নাই অধিনায়ক ধোনি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। গতকালের ম্যাচে ধোনি শার্দূল ঠাকুর ছাড়াই ম্যাচে নেমেছিলেন। অন্যদিকে রাজস্থানও তাদের দলে অঙ্কিত শর্মা, স্টুয়ার্ট বিনি এবং প্রশান্তকে প্রথম একাদশে জায়গা দিয়েছিল। প্রথমে ব্যাট করতে নেমে চেন্নাই পাওয়ারপ্যাক ব্যাটিং করে।
আইপিএল ২০১৮: ম্যাচ হেরে গিয়ে এ কাকে তুলোধনা করলেন ক্ষুব্ধ ধোনি 1
তাদের ওপেনিং জুটি সুবিধা করতে না পারলেও তাদের ইনিংসের হাল ধরেন সুরেশ রায়না এবং শেন ওয়াটসন। রায়না ব্যক্তিগত ৫৩ রানের ইনিংস খেলেন। এছাড়াও ৩৯ রানের উপযোগি ইনিংস খেলেন শেন ওয়াটসনও। শেষ দিকে ধোনির ৩৩ রানের সংক্ষিপ্ত বিধ্বংসী ইনিংস চেন্নাইকে নির্ধারিত ২০ ওভারে ১৭০ রান পার করিয়ে দেয়।
আইপিএল ২০১৮: ম্যাচ হেরে গিয়ে এ কাকে তুলোধনা করলেন ক্ষুব্ধ ধোনি 2
১৭৫ রান তাড়া করতে নেমে রাজস্থানের শুরুটা খুব ভাল হয়। এই ম্যাচে ওপেন করতে নেমেছিলেন তাদের নতুন ওপেনিং জুটি জোস বাটলার এবং বেন স্টোকস। এই দুজনে মিলে প্রথম উইকেট জুটিতে ৫০ রানের পার্টনারশিপ গড়েন। ব্যক্তিগত ১৭ রানের মাথায় আউট হন স্টোকস। এরপর ব্যাট করতে আসা আজিঙ্ক রাহানেও মাত্র ৪ রান করে আউট হয়ে যান। এরপরই ৯৫ রানের দুরন্ত ইনিংস খেলেন বাটলার।
আইপিএল ২০১৮: ম্যাচ হেরে গিয়ে এ কাকে তুলোধনা করলেন ক্ষুব্ধ ধোনি 3
শেষ দিকে কে গৌতমও দুরন্ত ইনিংস খেলে তাকে সহযোগিতা করে এক বল বাকি থাকতেই রাজস্থানকে ৪ উইকেটে জয় এনে দেন। ম্যাচ শেষ চেন্নাইয়ের বোলারদের পারফর্মেন্সে রীতিমতো ক্ষুব্ধ দেখা যায় ধোনিকে। বোলারদের উপর নিজের ক্ষোভও চেপে রাখতে পারেন নি তিনি। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে সেই রাগেরই বহিঃপ্রকাশ ঘটান তিনি।
আইপিএল ২০১৮: ম্যাচ হেরে গিয়ে এ কাকে তুলোধনা করলেন ক্ষুব্ধ ধোনি 4
ম্যাচ শেষে ক্ষুব্ধ মাহি জানান, “আমার মনে হয় বোলিংয়ের জন্যই আজ আমরা হেরেছি। আমাদের একটা নির্দিষ্ট লেংথে বল করা দরকার, এবং এবং বোলারদের নির্দেশ দেওয়া ছিল যে বল করার জন্য তাদের কি দরকার, এবং কোথায় তাদের বল করতে হবে। ওই ব্যাক অফ দ্য লেংথ বলকে মারা খুবই কঠিন। আমাদের ফুল লেংথ বলে ৪-৫টা বাউন্ডারি হয়েছে। যেটা আসলে ঘটেছে যে একবার আপনি বলে দিয়েছেন যে কি বল করতে হবে, তখন আপনাকে ঠিক সেই জায়গাতেই বল করতে হবে। তাদের কমিট করা এবং এক্সিকিউট করা উচিৎ ছিল। এটা পরিকল্পনা নিয়ে নয়, আসলে ব্যাপারটা এক্সিকিউশন নিয়ে যা খুবই খারাপ হয়েছে। আমার মনে হয় বেশ কিছু ব্যাপারে বোলাররা আমাদের ডুবিয়েছে। আমাদের প্রথম ১১ দিকে দেখতে গেলে যারা মাঠে ছিল, আমরা মাঠে ভালই করেছি।
আইপিএল ২০১৮: ম্যাচ হেরে গিয়ে এ কাকে তুলোধনা করলেন ক্ষুব্ধ ধোনি 5
আমরা বলতে পারি যে আমরা ভাল করব, কিন্তু যে প্লেয়াররা আমাদের রয়েছে, এটাই সেরা যা আমাদের রয়েছে। এটা গুরুত্বপূর্ণ যে পরিকল্পনা অনুযায়ী কাজ করা। আপনি শুধু নক আউটে কোয়ালিফাই করতে চান না, আপনাকে ম্যাচও জিততে হবে। আপনাকে মানিয়ে নিতে হবে যে কোন লেংথে আপনি বল করবেন আর কিভাবে বল করবেন তার উপর”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *