আইপিএল ২০১৮: মেগা নিলামে চেন্নাই সুপার কিংসের গেমপ্ল্যান

অন্যতম ডেকরেটেড টি২০ প্রফেশনাল লিগ টিম চেন্নাই সুপার কিংস তাদের সমস্ত স্ট্র্যাটেজি তৈরি করে ফেলেছে ভারতের সবচেয়ে পয়সাওয়ালা টি২০ লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চমকদার নিলামের জন্য। আগামি ২৭ ২৮ জানুয়ারি ব্যাঙ্গালুরুতে এই মেগা নিলামে সর্বমোট ৫৭৮ জন প্লেয়ার নিলামে উঠবেন।

রিটেনশন পলিসির অন্তর্গত সেরা তিনজন প্লেয়ার তুলে নেয় সিএসকে:

গত চার জানুয়ারি আইপিএল গর্ভনিং কমিটির তৈরি করা রিটেনশন পলিসি প্রক্রিয়ায় মহেন্দ্র সিং ধোনিকে তারা ১৫ কোটিতে কেনে, এছাড়াও সুরেশ রায়নাকে ১১কোটি এবং রবীন্দ্র জাদেজাকে ৭ কোটিতে কিনে নেয় তারা। সিএসকে ৮০ কোটির মোট অ্যামাউন্টের মধ্যে ৩৩ কোটি টাকা এই তিনজনকে নিতে খরচ করে ফেলে। কেভি বিশ্বনাথান চিফ এক্সিকিউটিভ অফিসার হিসেবে এই ফ্রেঞ্চাইজিকে নিজের সার্ভিস দেবেন এবং ইন্ডিয়া সিমেন্টও সিদ্ধান্ত নিয়েছে তাদের সম্পর্ক এই ফ্রেঞ্চাইজির সঙ্গে আইপিএলের একাদশতম সংস্করনেও এক্সটেন্ড করার।

দুবারের আইপিএল চ্যাম্পিয়ন এবং ভক্তদের প্রিয় চেন্নাই সুপার কিংস ফিক্স স্ক্যান্ডালে জড়িত থাকার অপরাধে দু’বছরের সাসপেনশন কাটিয়ে ফিরে এসেছে। ২০১৩য় এই স্ক্যান্ডাল এই ভদ্রলোকের খেলায় ঝড় তুলে দিয়েছিল। ২০১০এ সিএসকে মহারাষ্ট্রের ডিওয়াই প্যাটেল স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ান্সকে ২২ হারিয়ে দিয়ে প্রথমবার এই ট্রফি জেতে এবং ২০১১য় আইপিএলের চতুর্থ সংস্করণে এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ৫৮ রানে রয়্যাল চ্যালেঞ্জ ব্যাঙ্গালুরুকে হারিয়ে দ্বিতীয়বারের জন্য এই খেতাব নিজেদের দখলে রাখে তারা। এছাড়াও সিএসকে টিম ম্যানেজমেন্ট ইতিমধ্যেই লক্ষ্মীপতি বালাজিকে তাদের বোলিং কোচ হিসেবে নিয়োগ করেছে যিনি অতীতেও এই দলের সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত ছিলেন। মজার ব্যাপার হল অভিজ্ঞতাকে নজরে রেখে, যখন তাকে হলুদ জার্সিতে নেওয়া হয়, তখন এই ৩৬ বছর বয়েসী সিএসকের হয়ে নির্নায়ক ভূমিকা নেন। এখানে আমরা সিএসকের গেম প্ল্যানের কিছু প্রধান পয়েন্ট তুলে ধরছি যার উপর তাদের লক্ষ্য হবে ধ্যান কেন্দ্রিত করা।

স্থানীয় প্লেয়ারদের নিযুক্তি:
স্থানীয় প্লেয়ারদের গুরুত্ব বিচার করে, সিএসকে ইতিমধ্যেই আগামি সংস্করণের জন্য লোকাল প্লেয়ার পুল থেকে প্লেয়ারদের সঠিক প্রতিভা বিচার করা শুরু করে দিয়েছে। যদিও স্থানীয় প্লেয়ারদের নিযুক্ত করার পেছনে সিএসকে থিংঙ্ক ট্যাঙ্কের পেছনে প্রধান কারণ হল, তারা এই সুযোগের পূর্ণ সদ্বব্যবহার করতে চাইবে। যাতে তারা পরিস্থিতি অনুযায়ী স্থানীয় প্লেয়ারদের হোম ওয়ার্কের কাজে ব্যবহার করতে পারে। এটা আশা করা হচ্ছে যে ফর্মে থাকা প্লেয়াররা ক্রিকেটের এই ক্ষুদ্র সংস্করণের প্রতিযোগিতায় মহত্বপূর্ণ ভূমিকা নেবেন যে প্রতিযোগিতা দ্রুতই সারা বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে গেছে।

শক্তিশালী ব্যাটিং স্কোয়াড:

ক্রিকেট শুধুমাত্র ব্যাটসম্যানদের খেলা নয়, একইভাবে এটা বোলারদেরও খেলা, যারা এই খেলায় অসাধারণ প্রদর্শন করেছে। এদিকে এই টুর্নামেন্টে ফিরে আসার পর সিএসকে কাঙ্খিত ফলাফলের জন্য এক ব্যালান্স দলের উপরেই ভরসা করতে চাইবে। টিমম্যানেজমেন্টের সঙ্গে উইকেটকীপার ব্যাটসম্যান ধোনি শীর্ষে থাকা ব্যাটসম্যানদের দলে পেতে চাইবেন টপ অর্ডারে বিস্ফোরণ ঘটানোর জন্য, যা টি২০ ক্রিকেটে পাওয়ার প্লের প্রথম ৬ ওভারে ভীষণই গুরুত্বপূর্ণ। ব্যাটিংয়ের ব্যাপারে রায়না এবং ধোনি চাইবেন নীচের দিকের ব্যাটিংকে শক্তিশালী করতে, যাদের সক্ষমতা রয়েছে খেলার রঙ বদল ঘটানোর, যাতে বোলাররা বল প্রাণপনে বল করার জন্য উপযুক্ত রান হাতে পান।

বিদেশি খেলোয়ারদের প্রভাব:

বিদেশি প্লেয়ারদের সার্ভিস পাওয়ার ব্যাপারে সিএসকে টিমম্যানেজমেন্টের পদক্ষেপ কি হবে তা দেখা বেশ গুরুত্বপূর্ণ হবে। সাম্প্রতিক অতীতে এই চেন্নাই বেস ফ্রেঞ্চাইজি সাক্ষী থেকেছে যে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু’প্লেসি, নিউজিল্যান্ডের বিস্ফোরক ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককুলামের মত প্লেয়াররা আইপিএলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বিদেশি প্লেয়ারদের সার্ভিস নেওয়ার জন্য সিএসকের কাছে রয়েছে ৪৭ কোটি টাকা সেই সঙ্গে ২টি রাইট টু ম্যাচ কার্ড।

কোয়ালিটি স্পিনার:

সিএসকে ২০০৮ এ তাদের তারকা খচিত ব্যাটিং লাইন আপের জন্য ২০০৮ এর শুরুয়াত থেকেই সকলের নজর কেড়ে নিয়েছিল এবং তাদের ফ্যান ফলোয়িং বিশাল পরিমাণে ছিল। এই ফ্রেঞ্চাইজির লক্ষ্য রয়েছে গুরুত্বপূর্ণ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের প্রতি, যাকে তারা নিলামে তুলে নেওয়ার টার্গেট করেছেন। সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে ধোনি জানিয়েছিলেন দলে স্থানীয় হিরো অশ্বিনকে নেওয়া দলের পক্ষে সন্তুষ্টির কারণ হবে। অন্যদিকে সিএসকে টার্গেট করেছে নিলামে প্রমিসিং স্পিনারদের তোলার ব্যাপারে, যাদের সক্ষমতা রয়েছে এই প্রতিযোগিতাকে আকর্ষক করে তোলার।

মূল শক্তির উপর জোর দেওয়া:

নিজেদের ট্যাগ লাইন উইসেল পডুর সঙ্গে, নিলামের দুই দিনই সিএসকের কাছে অনেক কিছুর প্রস্তাবই থাকবে। যা আগে স্পষ্ট করে দেবে যে অন্যান্য টিম ম্যানেজমেন্টের থেকে এই ফ্রেঞ্চাইজি কতটা আলাদা। ধোনি যিনি ক্রমাগত তরুণ তারকাদের উপর ভরসা রেখেছেন, চাইবেন দলের মধ্যে প্রচুর ভ্যারাইটি থাকুক। যদিও প্রথম লক্ষ্য থাকবে কোর টিম প্রস্তুত করা এবং সামনের দিকে তাকানো – যাতে তারা আইপিএলের তৃতীয় খেতাব জিততে পারেন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...