আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে প্রথম একাদশে কি পরিবর্তন আনতে চলেছেন ধোনি?

অভুতপূর্ব প্রত্যাবর্তন চেন্নাই সুপার কিংসের জন্য! একমাত্র রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ছাড়া, তাদের সমস্ত জয়ই এসেছে শেষ ওভারে, এবং তাদের একমাত্র হারও এসেছে শেষ বলে। তারা পয়েন্ট টেবিলের বেশ ভাল জায়গাতেই রয়েছে। এবং নিজেদের শর্তেই মাঠের বাইরের সমস্যাগুলি নিয়েও তারা লড়াই করেছে। যদিও তারা তাদের গুরুত্বপূর্ণ কিছু প্লেয়ারকে হারিয়ে ফেলেছে চোটআঘাত এবং ব্যক্তিগত কারণে। এবং তাদের জন্য সবচেয়ে বড় ধাক্কা ঘরের মাঠের ম্যাচ গুলোকে হারিয়ে ফেলা যা তাদের দূর্গ হিসেবেই পরিচিত ছিল। কিন্তু তা সত্ত্বেও তারা এখনও পর্যন্ত অসাধারণ পারফর্মেন্স করেছে, এবং আগেও তারা এই পারফর্মেন্সকে ধরে রাখতে চাইবেন। শনিবার তারা পুণের এমসিএস স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি হবে। এবং যে প্রতিপক্ষের বিরুদ্ধে তারা খেলতে চলেছে তারা এই টুর্নামেন্টে দারুণভাবে সংঘর্ষ করে চলেছে এখনও পর্যন্ত, এবং এর আগে তারা এই টুর্নামেন্টের প্রথম ম্যাচেই একে অপরের মুখোমুখি হয়েছিল।
আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে প্রথম একাদশে কি পরিবর্তন আনতে চলেছেন ধোনি? 1
কিন্তু হলুদ বাহিনীর আত্মতুষ্টিতে ভোগা উচিৎ নয়, কারণ ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা এই ম্যাচে তাদের প্রথম জয়ের জন্য দারুণভাবে ফিরে আসার চেষ্টা করবে। চেন্নাইয়ের সমস্ত বন্দুকই এই মুহুর্তে সঠিকভাবেই ফায়ার করছে এবং অধিনায়ক ধোনি যথেষ্ট নিশ্চিতই বোধ করছেন। একবার দেখে নেওয়া যাক এই ম্যাচে তাদের সম্ভাব্য একাদশ কি হতে পারে।

ওপেনার্স (আম্বাতি রায়ডু, শেন ওয়াটসন)
আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে প্রথম একাদশে কি পরিবর্তন আনতে চলেছেন ধোনি? 2
আম্বাতি রায়ডু এই মরশুমে স্বপ্নের ফর্মে রয়েছেন এবং তাকে ওপেন করতে পাঠানোর মাস্টারস্ট্রোক প্রমানিত হয়েছে। এই মুহুর্তে তার কাছে অরেঞ্জ ক্যাপ রয়েছে, এবং তার দুরন্ত ফর্ম দেখে মনে হচ্ছে এটা তার কাছেই থাকবে বেশ কিছু সময়ের জন্য। রায়ডু এই দলের বেশ গুরুত্বপূর্ণ সদস্য, এবং টপ অর্ডারে তিনি তার এই ফর্ম ধরে রাখতেই চাইবেন। অন্যদিকে দুর্দান্ত সেঞ্চুরি করার পর গত দুটি ম্যাচে তিনি ব্যর্থ শেন ওয়াটসন। তাকে অবশ্যই সতর্ক থাকতে হবে যাতে তিনি খোলসের মধ্যে যাতে ঢুকে না পড়েন এবং দ্রুতই তাকে ফের বড় ইনিংস খেলায় ফিরতে হবে। এমন কোনও রাস্তাই নেই যে দল তাকে বসিয়ে দিতে পারে কারণ ইতিমধ্যেই তিনি দলে তার জায়গা ধরে রাখার জন্য যথেষ্টই করেছেন এবং তার মত চ্যাম্পিয়নরা শক্তিশালী হয়েই ফিরে আসেন। তার কাছ থেকে পুণে ফের একটি বিধ্বংসী ইনিংস দেখতে চাইবে যেখানে তিনি সম্প্রতি সেঞ্চুরি করেছেন।

মিডল অর্ডার (সুরেশ রায়না, এমএস ধোনি, স্যাম বিলিংস)
আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে প্রথম একাদশে কি পরিবর্তন আনতে চলেছেন ধোনি? 3
এখনও পর্যন্ত এই মরশুম সুরেশ রায়নার জন্য খুব একটা ভাল যায় নি। তিনি আঘাত থেকে ফিরে এসেছেন এবং এটা দেখা যেতে পারে তার ব্যাটিং করার সময় পায়ের নড়াচড়া থেকেই। মরশুমের শুরুতেই তাকে বেশ ভাল অবস্থাতেই দেখা গিয়েছিল এবং সিএসকের চিন্না থালার কাছ থেকে বড় ইনিংস দেখতে পাওয়ার হয়ত খুব বেশি দেরী নেই। তার ফিল্ডিং খুব উচ্চমানের এবং দলের জন্য সবসময় প্রায় ১০ রান বাঁচানো নিশ্চিত করেন।
ব্যাট হাতে নিজের পুরোনো মেজাজ ফিরে পেয়েছেন ধোনি এবং এই মুহুর্তে তিনি তার দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী। এই মরশুমে তার স্ট্রাইকরেট ১৬৫-রও বেশি যা তার গত কয়েকটি মরশুমের তুলনায় সেরা। অন্যদিকে স্যাম বিলিংস এখন ব্যাট হাতে তেমন কিছু করতে পারেন নি তার ম্যাচ জেতানো ইনিংসের পর। কিন্তু এখনও দলে তার জায়গায় খুব একটা বিপদের মধ্যে নেই। তবে তার রানের মধ্যে থাকাটা গুরুত্বপুর্ণ কারণ টুর্নামেন্টের যে কোনও পর্যায়েই তার নায়কোচিত ইনিংস খেলার প্রয়োজন হতে পারে।

অলরাউন্ডার (ডোয়েন ব্র্যাভো, রবীন্দ্র জাদেজা)
আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে প্রথম একাদশে কি পরিবর্তন আনতে চলেছেন ধোনি? 4
এ বছর সিএসকের জন্য ডোয়েন ব্র্যাভো শেষ ওভারের ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। আরসিবির বিরুদ্ধে শেষ ওভারে যে ছয়টি তিনি মেরেছিলেন তা ছিলে একদম পারফেক্ট, কারণ এটা তাদের একদম জয়ের কাছাকাছি তার ডেথ ওভার বোলিংও এই মুহুর্তে শীর্ষে রয়েছে এবং টিম ম্যানেজমেন্ট আশা করে রয়েছে সামনের ম্যাচ গুলিতেও তিনি এটা ধরে রাখবেন। তা সত্ত্বেও তিনি দলে তার ভূমিকা নিয়ে যথেষ্টই খুশি এবং ধোনির নেতৃত্বে খেলাও তিনি যথেষ্ট উপভোগ করছেন।
শেষ পর্যন্ত রবীন্দ্র জাদেজা দলে কিছু ভূমিকা পালন করতে পারছেন এবং দলে অলরাউন্ডার হিসেবে খেলছেন। ধোনি তাকে বল হাতেই বেশি ব্যবহার করছেন এখনও পর্যন্ত, এবং অন্যএকদিন তাকে ব্যাট হাতেও প্রমোশন দিয়েছেন তিনি। কিন্তু এই বাঁহাতি ব্যাট হাতে এখনও পর্যন্ত যথেষ্টই হতাশ করেছেন এবং মাঠে যে ইমপ্যাক্ট তিনি তৈরি করেন তার জন্য দলে অধিনায়ক তাকে পছন্দ করেন এই বাস্তব মেনে নিয়ে তিনি আরও কিছু ম্যাচে সুযোগ পেতে পারেন।

বোলার্স (হরভজন সিং, ইমরান তাহির, দীপক চহার, শার্দূল ঠাকুর)
আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে প্রথম একাদশে কি পরিবর্তন আনতে চলেছেন ধোনি? 5
স্পিন বোলিং জুটি হরভজন সিং এবং ইমরান তাহির সিএসকের বোলিং বিভাগের হয়ে প্রচুর বোলিং ইতিমধ্যেই করে ফেলেছেন। কর্ণ শর্মা গোটা দুয়েক ম্যাচে খেলেছেন, কিন্তু আবারও তার জায়গায় দলে এসেছে ভাজ্জি। দলে তার অভিজ্ঞতাই তার হয়ে কথা বলছে। দিন দুয়েক আগেই তাহির দুরন্তভাবে এবি ডেভিলিয়র্সকে আউট করেছেন এবং এই ম্যাচে তিনি আরও বেশ কিছু উইকেটের দিকে তাকিয়ে থাকবেন। এই মরশুমে শার্দূল এবং দীপক চহারের জন্য সম্পুর্ণভাবেই বিসদৃশ হয়ে দাঁড়িয়েছে। যেখানে দীপক উল্লেখযোগ্যভাবে প্রতি ম্যাচেই উন্নতি করে চলেছেন সেখানে ম্যাচ বাই ম্যাচ আরও খারাপের দিকে নেমে যাচ্ছেন শার্দূল ঠাকুর। যদিও ধোনি এখনও তাকে সমর্থন করে চলেছেন যাতে তিনি টুর্নামেন্টের পরবর্তী অধ্যায়ের জন্য ভাল কিছু করার জন্য ফিরে আসতে পারেন। কিন্তু এই তরুণকে দ্রুতই ধোনির এই বিশ্বাসের যথেষ্ট দামই ফেরত দিতে হবে। আসন্ন ম্যাচটি তার জন্য যথেষ্টই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

মুম্বাইয়ের বিরুদ্ধে সিএসকের প্লেয়িং একাদশ
আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে প্রথম একাদশে কি পরিবর্তন আনতে চলেছেন ধোনি? 6

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *