আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্স বনাম সানরাইজার্স হায়দ্রাবাদ, কি হতে পারে ফলাফল 1

এখনও পর্যন্ত চলতি আইপিএল মরশুমে একটাও ম্যাচ জিততে পারে নি গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। অবশ্য সে অর্থে দেখতে গেলে এটা নতুন কিছু নয় রোহিত শর্মার দলে। এর আগেও বহুবার প্রথম ম্যাচে হেরেও দারুণভাবে আইপিএলে ফিরে এসেছে মুম্বাই দল। এমনকী জিতে নিয়েছে খেতাবও। তিন তিনবার এই খেতাব জেতা দল আইপিএলের অন্যতম শক্তিশালী দল হিসেবেই পরিচিত। এই মুহুর্তে আজ তারা হায়দ্রাবাদের ঘরের মাঠ রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে সানরাইজার্সের মুখোমুখি হবে। তবে মুম্বাইয়ের তুলনায় খুব একটা পিছিয়ে নেই হায়দ্রাবাদও। ২০১৬য় তারা ডেভিড ওয়ার্নারের নেতৃত্বে এই খেতাব জিতেছিল। তবে হিসাব অনুযায়ী কিন্তু দু’বার চ্যাম্পিয়ন হয়েছে তারা। সাত বছর আগে তৎকালীন হায়দ্রাবাদ দল ডেকান চার্জার্স ২০০৯ এ এই খেতাব জিতেছিল। পরে সেই ডেকান চার্জাসের পরিবর্তেই হায়দ্রাবাদের দলের নাম হয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ। এবং ২০১৮ র আইপিএলের প্রথম ম্যাচেই রাজস্থানকে ঘরের মাঠে উড়িয়ে দিয়ে ২ পয়েন্ট তুলে নিয়েছে তারা।

আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্স বনাম সানরাইজার্স হায়দ্রাবাদ, কি হতে পারে ফলাফল 2

টস

হায়দ্রাবাদের বিরুদ্ধে মুম্বাই ইন্ডিয়নাসের ম্যাচে টস একতা বড় ভূমিকা পালন করতে পারে। এখনও পর্যন্ত রাজীব গান্ধী আন্তর্জারিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ৯ টি আইপিএল ম্যাচের মধ্যে ৬টিতেই যারা আগে টস জিতে ব্যাট করেছে তারাই জয়ী হয়েছে। ফলে এই ম্যাচেও যারা টসে জিতবে তারাই ব্যাটিং নিতে চাইবে।

হায়দ্রাবাদের উইনিং কম্বিনেশন

প্রথম ম্যাচে মাত্র এক উইকেট হারিয়ে বিপক্ষের রান তাড়া করে এই মুহুর্তে আত্মবিশ্বাসে টগবগ করছে কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন হায়দ্রাবাদ দল। ফলে দ্বিতীয় ম্যাচেও নিশ্চিতভাবেই তারা উইনিং কম্বিনেশন ভাঙতে চাইবে না। ডেভিড ওয়ার্নার ছিটকে গেলেও ঋদ্ধিমান সাহা, শিখর ধবন, কেন উইলিয়ামসন, সাকিব আল হাসান, ভুবনেশ্বর কুমারের মত প্লেয়ার রয়েছে তাদের হাতে।

আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্স বনাম সানরাইজার্স হায়দ্রাবাদ, কি হতে পারে ফলাফল 3

মুম্বাইয়ের দল

প্রথম ম্যাচে হারলেও মুম্বাইয়ের দলও যথেষ্ট শক্তিশালী, টপ অর্ডারে রয়েছেন রোহিত শর্মা, অন্যদিকে ক্রুণাল পান্ডিয়া, হার্দিক পান্ডিয়া, কায়রণ পোলার্ডের মত প্লেয়াররাও রয়েছে মুম্বাইয়ের হাতে।

হায়দ্রাবাদের প্রথম একাদশ

ঋদ্ধিমান সাহা, শিখর ধবন, কেন উইলিয়ামসন, মনীশ পান্ডে, দীপক হুডা, ইউসুফ পাঠান, সাকিব আল হাসান, রশিদ খান, ভুবনেশ্বর কুমার, বিলি স্ট্যানলেক, সিদ্ধার্থ কৌল

আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্স বনাম সানরাইজার্স হায়দ্রাবাদ, কি হতে পারে ফলাফল 4

মুম্বাই একাদশ

রোহিত শর্মা, এভিন লুইস, ইশান কিষণ, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, ক্রুণাল পান্ডিয়া, কায়রণ পোলার্ড, ময়ঙ্ক মারকান্ডে, মিচেল ম্যাকক্লেনাঘান, মুস্তাফিজুর রহমান, জসপ্রীত বুমরাহ।

অতীত ফলাফল

মুম্বাই ইন্ডিয়ান্স ২০০৮ থেকেই আইপিএলে অংস নিচ্ছে, অন্যদিকে সানরাইজার্স হায়দ্রাবাদ আইপিএলে যোগ দিয়েছে ২০১৩ সাল থেকে। ২০১৩ থেকে ২০১৭ পর্যন্ত এখনও পর্যন্ত ১০ বার মুখোমুখি হয়েছে এই দুটি দল। ফলাফল ড্র, অর্থাৎ দুটি দলই একে অপরের সাক্ষাতে ৫ বার করে জিতেছে অতীতে। তবে গতবার প্রথম সাক্ষাতে মুম্বাই ইন্ডিয়ান্সে সাত উইকেটে হারিয়েছিল সানরাইজার্স হায়দ্রাবাদ।

আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্স বনাম সানরাইজার্স হায়দ্রাবাদ, কি হতে পারে ফলাফল 5

এবার কে জিততে পারে?

ঘরের মাঠে ম্যাচ হওয়ার হায়দ্রাবাদের জেতার সম্ভবনা থাকলেও মুম্বাইকে একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ অতীত ফলাফল, যেহেতু দুই দলের মধ্যে হওয়া ম্যাচে দুদলই সমান ম্যাচ জিতেছে এবং সেই অনুযায়ী শেষ সাক্ষাতে জিতেছিল হায়দ্রাবাদ ফলে এবার পালা মুম্বাইয়ের। রোহিতদের এবার জেতার সম্ভবনা ৬০ শতাংশ। দু’দলেরই ভালো বোলার রয়েছে। অন্যদিকে ব্যাটিংয়ের ক্ষেত্রে হায়দ্রাবাদের শক্তি মিডল অর্ডার। আর মুম্বাইয়ের দলে ওপেনিং ব্যার্থ হলেও মিডল অর্ডার এবং লোয়ার অর্ডারে হাল ধরার জন্য যথেষ্ট শক্তি রয়েছে। তবে বোলিংয়ের ক্ষেত্রে ডেথ ওভারে সমস্যা হতে পারে মুম্বাইয়ের। দু দলেই বেশ কিছু ধ্বংসাত্মক ব্যাটসম্যান থাকায় আশা করা হচ্ছে এই ম্যাচ হাই স্কোরিং হতে পারে। অন্যদিকে হায়দ্রাবাদের দিকে ম্যাচ ৪০ শতাংশ ঝুঁকে রয়েছে কারণ মুম্বাই এখনও পর্যন্ত হায়দ্রাবাদের ঘরের মাঠে পরপর দু মরশুমেই হেরেছে।

আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্স বনাম সানরাইজার্স হায়দ্রাবাদ, কি হতে পারে ফলাফল 6
Mumbai: Mumbai Indians celebrate fall of a wicket during an IPL 2018 match between Mumbai Indians and Chennai Super Kings at Wankhede Stadium in Mumbai on April 7, 2018. (Photo: IANS)

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *