আইপিএল ২০১৮: মুম্বাই ইন্ডিয়ান্স বনাম চেন্নাই সুপার কিংসের প্রথম ম্যাচের স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস

আইপিএলের একাদশতম সংস্করণ শুরু হল মুম্বাই ইন্ডিয়ান্স বনাম চেন্নাই সুপার কিংসের উত্তেজনাপূর্ণ ম্যাচ দিয়ে। এই ম্যাচে চেন্নাই শেষ বল বাকি থাকতেই মুম্বাইয়ের বিরুদ্ধে এক উইকেটে জয় হাসিল করে। নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে মুম্বাই ইন্ডিয়ান্স করে ১৬৪ রান। যার মধ্যে শেষ দশ ওভারে তারা তোলে ১০০ রান। অন্য দিকে হার্দিক পান্ডিয়া এবং এই ম্যাচে অভিষেককারী লেগ স্পিনার ময়ঙ্ক মারকান্ডে নিজেদের মধ্যে ৬টি উইকেট ভাগ করে নিয়ে এক সময় চেন্নাইকে ১১৮/৮ দাঁড় করিয়ে দেয়। সেখান থেকেই ৭টি ছক্কার সাহায্যে মাত্র ৩০ বলে ৬৮ রান করে চেন্নাইকে জয়ের রাস্তায় নিয়ে যান ডোয়েন ব্র্যাভো।

আইপিএলের প্রথম ম্যাচে সমস্ত স্ট্যাটিস্টিক্যাল এবং নাম্বার

১— আইপিএলের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বার কোন দল এই উইকেটে জিতল। আজকের সিএসকের এক উইকেটে জয়ের আগে ২০১৫য় ইডেনে কেকেআর কিংস ইলেভেন পাঞ্জাবের ১৮৪ রান তাড়া করতে নেমে এক উইকেটে জয় হাসিল করে।

২— চেন্নাইয়ের ওপেনার আম্বাতি রায়ডু তার ১০৮টি আইপিএল ইনিংসে এই নিয়ে দ্বিতীয়বার ওপেন করলেন। এই ওয়াঙ্খেড়েতেই এর আগে ২০১২র মরশুমে তিনি মুম্বাইয়ের হয়ে পুনে ওয়ারিয়ার্সের বিরুদ্ধে প্রথম ওপেন করেছিলেন। সেই ম্যাচে মাত্র ২ বল খেলে তিনি ১ রান করেন।

৩/২৪— আইপিএলের কোনও ম্যাচে এই প্রথমবার তিন উইকেট নিলেন মুম্বাইয়ের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। মুম্বাইয়ের হয়ে গত তিনটি মরশুমে মাত্র একবারই একটি বেশি উইকেট নিতে পেরেছিলেন তিনি। গত আইপিএল মরশুমে কলকাতার ইডেন গার্ডেন্সে লিগের খেলায় কেকেআরের বিরুদ্ধে ২/২২ উইকেট নেন তিনি।

৩/২৫ – অভিষেক ম্যাচেই কোনও বোলারের দ্বিতীয় সেরা বোলিং গড়। একাদশতম আইপিএলের প্রথম ম্যাচেই মুম্বাইয়ের হয়ে অভিষেককারী ময়ঙ্ক মারকান্ডে এদিন ৩/২৫ উইকেট নেন। এর আগে লাসিথ মালিঙ্গা ২০০৯এ মুম্বাইয়ের হয়ে অভিষেক ম্যাচেই এই সিএসকের বিরুদ্ধেই ৩/১৫ উইকেট নিয়েছিলেন।

৪১*– এই ম্যাচে ৪১ রানে অপরাজিত থাকেন ক্রুণাল পান্ডিয়া। আজকের ম্যাচ ধরে আইপিএলের পরপর তিনটি ম্যাচে তিনি ৪০ বা তার বেশি রান করলেন। গত ২০১৭ আইপিএল মরশুমে কেকেআরের বিরুদ্ধে কোয়ালিফায়ার ২ ম্যাচে অপরাজিত ৪৫ রান করার পাশাপাশি ফাইনালে রাইনিং পুনে সুপারস্টারের বিরুদ্ধেও ৪৭ রান করেছিলেন।

৪৯— এ বছর প্রথম আইপিএল খেলা বোলার মার্ক উডের এদিনের বোলিংয়ে দেওয়া রান। ২০১৮র আইপিএলের প্রথম ম্যাচের প্রথম ওভারে তিনি মাত্র ২ রান দেন। এর পরে তার বাকি তিন ওভারে ওঠে ৪৭ রান। ডোয়েন ব্র্যাভোর খেলা তার প্রথম ওভারের প্রথম তিন বলে ব্র্যাভো ৩টি চার মারেন। কিন্তু তার পরের ২১টি ডেলিভারিতে মাত্র ১২ রানই নিতে পেরেছেন ব্র্যাভো।

৬৮— আইপিএলে ডোয়েন ব্র্যাভোর দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। সেই সঙ্গে চেন্নাইয়ের হয়ে এটাই তার সর্বোচ্চ রান। কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে এর আগে ২০০৯ মরশুমে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে তিনি ৭০ রানে অপরাজিত ছিলেন।

৪৯৯— এখনও পর্যন্ত গত দশটি আইপিএলে অংশ নেওয়া প্লেয়ারদের সংখ্যা। তবে এদিনের ম্যাচে এভিন লুইস, ময়ঙ্ক মারকান্ডে এবং মার্ক উডের অভিষেক হওয়ায় এই সংখ্যাটা বেড়ে দাঁড়ালো ৫০২টিতে।

২০১২— এই নিয়ে পরপর ৬ বার মুম্বাই ইন্ডিয়ান্স তাদের প্রথম হারের মুখ দেখল। আইপিএলের প্রথম ম্যাচে শেষবার তারা জিতেছিল চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ২০১২ মরশুমে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...

    ক্রিকেটারদের কিছু মজার নাম যা দেখে আপনি অট্টহাসিতে ফেটে পড়বেন

    একটি ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অনন্য এক ধরনের সম্পর্ক থাকে কারণ তারা একে অপরের সাথে বেশিরভাগ সময়...