আইপিএল ২০১৮:, দিল্লি ডেয়ারডেভিলস বনাম পাঞ্জাব, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইট

নতুন অধিনায়ক অশ্বিনের হাত ধরে আইপিএলে দারুণ শুরুতার করল কিংস ইলেভেন পাঞ্জাব। প্রথম ম্যাচেই দিল্লিকে পাঁচ উইকেটে হারিয়ে দেয় তারা। প্রথমে ব্যাট করতে নেমে অধিনায়ক গম্ভীরের ৪২ বলে পঞ্চাশ এবং মিডল অর্ডারে সংক্ষিপ্ত সহযোগিতায় দিল্লি সাত উইকেটের বিনিময়ে ১৬৬ রান তোলে। অন্য দিকে লক্ষ্য তাড়া করতে নেমে করুন নায়ারের ১৪ বলে ৫০ এবং করুণ নায়ারের ৩৩ বলে হাফ সেঞ্চুরিরি দৌলতে পাঞ্জাব সাত বল বাকি থাকতেই ম্যাচ নিজেদের দখলে নিয়ে নেয়।

মোহালিতে অনুষ্ঠিত এই ম্যাচের স্ট্যাটিস্টিক্যাল রেকর্ড :

২.5 – পাঞ্জাবের ইনিংসের ২.5 ওভারে নিজের হাফ সেঞ্চুরি পূর্ণ করেন কেএল রাহুল। আইপিএলের প্রথম ব্যাটসম্যান হিসেবে দলের চার ওভারে হাফ সেঞ্চুরি করা তিনিই প্রথম ব্যাটসম্যান। এর আগের রেকর্ড ছিল ডেভিড ওয়ার্নারের। কেকেআরের বিরুদ্ধে গত মরশুমে হায়দ্রাবাদের ইনিংসের ৪.1 ওভারে নিজের হাফ সেঞ্চুরি পূর্ণ করেছিলেন তিনি। এত দিন সেটাই ছিল দ্রুততম। এছাড়াও টি২০ ফর্মাটে কোনও ব্যাটসম্যানের হাফ সেঞ্চুরি করার জন্যপ্রয়োজনীয় ওভারের দিক থেকেও এটি দ্বিতীয়তম। পাকিস্থানের ঘরোয়া টি২০ প্রতিযোগিতায় ২০০৪-৫ মরশুমে এর আগে ইমরান নজির নিজের হাফ সেঞ্চুরি করতে নিয়েছিলেন ২.4 ওভার। ওই ম্যাচে টি২০তে অভিষেক হওয়া ইমরানও ১৪ বলেই হাফ সেঞ্চুরি পূর্ণ করেছিলেন।

১৪— আইপিএলের ইতিহাসে ১৪ বলে করা এই হাফ সেঞ্চুরিটি সবচেয়ে দ্রুততম। টি২০ ফর্ম্যাটেও এটা যে কোনও ভারতীয়র করা দ্বিতীয় দ্রুততম। এর আগে ২০০৭ এর টি২০ বিশ্বকাপে ১২ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন যুবরাজ সিং।

১৬ – এই নিয়ে মোট ১৬ বার আইপিএলে রান আউট হলেন দিল্লির অধিনায়ক গৌতম গম্ভীর। আইপিএলে কোনও ব্যাটসম্যানের এটাই সবচেয়ে বেশিবার রান আউট হওয়ার রেকর্ড। হায়দ্রাবাদের ব্যাটসম্যান শিখর ধবন ১৪ বার আইপিএলে রান আউট হয়েছেন।

১৭ বছর ১১ দিন – আইপিএলের ইতিহাসে সবচেয়ে কম বয়েসি খেলোয়ার হিসেবে ১৭ বছর ১১ দিনে আইপিএল খেলে নঅজির গড়েন পাঞ্জাবের বোলার মুজিব-উর রহমান। এর আগেই এই রেকর্ড ছিল ২০১৫য় আরবিসির হয়ে খেলা সরফরাজ খানের।

৩৬— আইপিএলে বেশিবার পঞ্চাশ বা তার বেশি স্কোর করার সংখ্যা। যা দখলে রয়েছে গম্ভীরের। আইপিএলে সবচেয়ে বেশিবার পঞ্চাশ বা তার বেশি রান করার তালিকায় যুগ্মভাবে শীর্ষে রয়েছেন গম্ভীর। তার সঙ্গে একই স্থানে রয়েছেন ডেভিড ওয়ার্নার। তিনিও আইপিএলে ৩৬ বার ৫০ বা তার বেশি রান করেছেন।

১১১— ১১১টি ম্যাচ খেলার পর কোনও দলকে আইপিএলে নেতৃত্ব দিলেন ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। অধিনায়ক হিসেবে অভিষেক হওয়ার আগে তিনি ১১টি আইপিএল ম্যাচে অংশ নিয়েছেন। প্রথম খেলোয়াড় হিসেবে অধিনায়ক হওয়ার আগে ১০০টি ম্যাচে খেলেছেন তিনি।

৭২৬— আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে ৭২৬ রান করেছেন গম্ভীর। কিং ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে আইপিএলে এটা যে কোনও প্লেয়ারের করা দ্বিতীয় সর্বোচ্চ রান। এর আগে গেইল পাঞ্জাবের বিরুদ্ধে ৭৯৭ রান করেছেন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক

    তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় তথা নির্নায়ক ম্যাচে ইংল্যান্ড ভারতকে ৮...

    সিরিজ হারার পর ভারত অধিনায়ক বিরাট কোহলি সিরিজ হারের দায় চাপালেন এই দুই ভারতীয় ক্রিকেটারের উপর

    সিরিজ হারার পর ভারত অধিনায়ক বিরাট কোহলি সিরিজ হারের দায় চাপালেন এই দুই ভারতীয় ক্রিকেটারের উপর
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ তথা সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    তৃতীয় ওয়ানডে ম্যাচে ভারতকে ৮ উইকেটে হারিয়ে দিল ইংল্যান্ড

    তৃতীয় ওয়ানডে ম্যাচে ভারতকে ৮ উইকেটে হারিয়ে দিল ইংল্যান্ড
    তিন ম্যাচের ওয়ানডে সিরিজে যেখানে প্রথম ম্যাচেই ভারত দুর্দান্ত প্রদর্শন করে ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দিয়েছিল, সেখান...

    ফের সমস্যায় ভারতীয় দলের বোলার মহম্মদ শামি, এবার নিখোঁজ হলেন ভাই

    ফের সমস্যায় ভারতীয় দলের বোলার মহম্মদ শামি, এবার নিখোঁজ হলেন ভাই
    ভারতীয় দলের ক্রিকেট তারকা মহম্মদ শামীর কিছুদিন ধরেই ভাল যাচ্ছে না সময়। যে কারণে এই সমস্যার প্রভাব...

    ব্রেকিং নিউজ: মহম্মদ কাইফে পর এই ভারতীয় ক্রিকেট খেলোয়াড় অবসর নিলেন

    ব্রেকিং নিউজ: মহম্মদ কাইফে পর এই ভারতীয় ক্রিকেট খেলোয়াড় অবসর নিলেন
    কখনও আইপিএলে নিজের জলবা দেখানো ক্রিকেটার অরবিন্দ পরওয়ানা নিজের ক্রিকেট কেরিয়ারের সমাপ্তি ঘটালেন। যার ঘোষণা তিনি আজ...