Kolkata Knight Riders batsman Robin Uthappa plays a shot during the 2016 Indian Premier League(IPL) Twenty20 cricket match between Kolkata Knight Riders and Kings XI Punjab at The Eden Gardens Cricket Stadium in Kolkata on May 4, 2016. / GETTYOUT / —-IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE—– / GETTYOUT / AFP / Dibyangshu SARKAR (Photo credit should read DIBYANGSHU SARKAR/AFP/Getty Images)

২০১৮ আইপিএল সংস্করণের জন্য কলকাতা নাইট রাইডার্সের সহ অধিনায়ক হলেন রবিন উথাপ্পা। অধিনায়কত্বের দৌড়ে তিনি একজন অন্যতম প্রতিদ্বন্ধী ছিলেন কিন্তু কলকাতা নাইট রাইডার্স দীনেশ কার্তিককে তাদের অধিনায়ক নিযুক্ত করে। যদিও এই কাজে কার্তিককে নিযুক্ত করার মাধ্যমে তারা অভিজ্ঞ প্লেয়ারকেই নির্বাচন করেছেন। কেকেআর জানুয়ারিতে অনুষ্ঠিত রিটেনশন ডে তে তাকে রিটেন করে নি কিন্তু তা সত্ত্বেও এই ফ্রেঞ্চাইজি তার প্রতি আগ্রহ দেখিয়ে নিলামে আরটিএম কার্ডের মাধ্যমে তাকে কেনে ৬.৪০ কোটি টাকা খরচা করে। তাকে অধিনায়কত্ব না দেওয়ার কারণ হতে পারে তার খারাপ ফর্ম। কর্নাটক রাজ্য দল থেকে সৌরাষ্ট্র রাজ্য দলে সুইচ করার পর উথাপ্পা সেভাবে খেলতে পারেননি এবং ভীষণই খারাপ ফর্ম দেখিয়ে চলেছেন।

অন্যদিকে কার্তিক এই মুহুর্তে ভারতীয় দলের সদস্য এবং যথেষ্ট ভাল ফর্মেই রয়েছেন। কার্তিককের বর্তমান ক্রেডেন্সিয়াল যথেষ্ট ভারী তাকে ইগনোর করার ক্ষেত্রে, এবং শেষ পর্যন্ত তাকেই অধিনায়ক নিয়োগ করে কেকআর। উথাপ্পা সূর্যকুমার যাদবের সাফল্যকে এগিয়ে নিয়ে যেতে পারেন। যাদবকে এ বছর মুম্বাই ইন্ডীয়ান্স আইপিএল নিলামে কিনে নিয়েছে। গত সাতটি সংস্করণের গৌতম গম্ভীর কেকেআরকে নেতৃত্ব দেন। তিনি ২০১১য় কলকাতা নাইট রাইডার্সে যোগ দেন। এছাড়াও তিনি ২০১২ এবং ২০১৪য় দুটি আইপিএল খেতাবও জেতেন কেকেআরের হয়ে। যদিও আইপিএল রিটেনশনের আগে তিনি ফ্রেঞ্চাইজিকে বলেন তাকে রিটেন না করতে, কারণ তিনি তার ঘরের দল দিল্লি ডেয়ার ডেভিলসের হয়ে খেলতে চান।

DELHI, INDIA – APRIL 11: Captain Gautam Gambhir of the Daredevils looks on during the 2010 DLF Indian Premier League T20 group stage match between Delhi Daredevils and Kings XI Punjab played at Feroz Shah Kotla Stadium on April 11, 2010 in Delhi, India. (Photo by Daniel Berehulak-IPL 2010/IPL via Getty Images)

অতীতেও গৌতম গম্ভীর দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলেছেন। যার পরিণতি স্বরূপ আশ্চর্যজনকভাবেই কেকেআরকে দেখা যায় গৌতমকে রিটেন না করতে তার জায়গায় তারা অ্যান্দ্রে রাসেল এবং সুনীল নারিনকে রিটেন করেন। দিল্লি ডেয়ার ডেভিল গম্ভীরকে কিনে নেয় ২.৮০ কোটি টাকায়। ইতিমধ্যেই তাকে নিজেদের অধিনায়ক হিসেবেও ঘোষণা করে দিয়েছে এই ফ্রেঞ্চাইজি। অন্যদিকে কেকেআরও তাদের নতুন অধিনায়কত্বের তত্ত্বাবধানে সাফল্যের দিকে তাকিয়ে রয়েছে। ২০১১ মতই এবারও এই ফ্রেঞ্চাইজি সম্পূর্ণ নতুন দল নিয়েই খেলতে নামছে এবং সেই সঙ্গে তাদের নতুন অধিনায়ক এবং নতুন সহ অধিনায়কও নিয়োগ করেছে তারা। আইপিএলের প্রথম ম্যাচে ৮ এপ্রিল কেকেআর মুখোমুখী হবে রয়্যাল চ্যালেঞ্জ ব্যাঙ্গালুরুর।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

এশিয়া কাপ থেকে বিশ্রাম নিয়ে স্ত্রী অনুষ্কা শর্মাকে নিয়ে এ কোথায় পৌঁছলেন বিরাট কোহলি

এশিয়া কাপ থেকে বিশ্রাম নিয়ে স্ত্রী অনুষ্কা শর্মাকে নিয়ে এ কোথায় পৌঁছলেন বিরাট কোহলি
ভারতীয় ক্রিকেট দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে এশিয়া কাপে বিশ্রাম দেওয়া হয়েছে। ইংল্যান্ডে টেস্ট সিরিজ চলাকালীন তার...

অবসর নেওয়ার আগে মহেন্দ্র সিং ধোনি ভাঙতে পারেন এই ৪ ঐতিহাসিক রেকর্ড

অবসর নেওয়ার আগে মহেন্দ্র সিং ধোনি ভাঙতে পারেন এই ৪ ঐতিহাসিক রেকর্ড
ভারতের প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কেরিয়ার এখন শেষের মুখে এসে পড়েছে। এর মধ্যেই আশা করা হচ্ছে...

দক্ষিণ আফ্রিকা ছাড়াও এই দেশে করা হতে পারে আইপিএল ২০১৯ এর আয়োজন

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ সংস্করণ ২০১৯ এ খেলা হবে। যেমনটা সকলেই জানেন যে আইপিএল এপ্রিল আর মে...

এশিয়া কাপ ২০১৮: বাংলাদেশ বনাম আফগানিস্থান: সোশ্যাল মিডিয়ায় ওড়ানো হল বাংলাদেশ খেলোয়াড়দের মজা, রশিদ খানকে নিয়ে হল এই কথা

এশিয়া কাপ ২০১৮: বাংলাদেশ বনাম আফগানিস্থান: সোশ্যাল মিডিয়ায় ওড়ানো হল বাংলাদেশ খেলোয়াড়দের মজা, রশিদ খানকে নিয়ে হল এই কথা
এশিয়া কাপে আজ ভারত পাকিস্থান ছাড়াও বাংলাদেশ আর আফগানিস্থানও মুখোমুখি হচ্ছে।এই ম্যাচে বাংলাদেশ টস জিতে প্রথমে ব্যাট...

এশিয়া কাপ ২০১৮, ভারত বনাম পাকিস্থান: ২৩৭ রান করার পর পাকিস্থান ভারতকে সোশ্যাল মিডিয়ায় দিল চ্যালেঞ্জ, মিলল কড়া জবাব

এশিয়া কাপ ২০১৮, ভারত বনাম পাকিস্থান: ২৩৭ রান করার পর পাকিস্থান ভারতকে সোশ্যাল মিডিয়ায় দিল চ্যালেঞ্জ, মিলল কড়া জবাব
এশিয়া কাপে আজ ভারতের মোকাবিলা পাকিস্থানের সঙ্গে হচ্ছে। এই ম্যাচে ভারতীয় দল কোনও পরিবর্তন করে নি। অন্যদিকে...