আইপিএল ২০১৮: কলকাতা নাইট রাইডার্সের চার সম্ভাব্য অধিনায়ক
Kolkata Knight Riders batsman Robin Uthappa plays a shot during the 2016 Indian Premier League(IPL) Twenty20 cricket match between Kolkata Knight Riders and Kings XI Punjab at The Eden Gardens Cricket Stadium in Kolkata on May 4, 2016. / GETTYOUT / ----IMAGE RESTRICTED TO EDITORIAL USE - STRICTLY NO COMMERCIAL USE----- / GETTYOUT / AFP / Dibyangshu SARKAR (Photo credit should read DIBYANGSHU SARKAR/AFP/Getty Images)
Kolkata Knight Riders batsman Robin Uthappa plays a shot during the 2016 Indian Premier League(IPL) Twenty20 cricket match between Kolkata Knight Riders and Kings XI Punjab at The Eden Gardens Cricket Stadium in Kolkata on May 4, 2016. / GETTYOUT / —-IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE—– / GETTYOUT / AFP / Dibyangshu SARKAR (Photo credit should read DIBYANGSHU SARKAR/AFP/Getty Images)

আইপিএল নিলামে দুদিনের তীব্র লড়াইয়ের পর, দু’বারের আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স তাদের নতুন দল পেয়ে গেল, যাতে তাদের মিডল অর্ডার কম শক্তিশালী মনে হচ্ছে। যদি কোনো কারণে এই দলে চোট আঘাত দেখা দেয়, তাহলে কেকেআরকে খানিকটা মুশকিলে পড়তে দেখা যাবে সেক্ষেত্রে এই পর্বে পরিবর্তন খোঁজার জন্য। প্রথম একাদশ যদিও বেশ সেট হয়ে গিয়েছে এবং যথেষ্টই শক্তিশালী দেখাচ্ছে, এবং যদি এই টুর্নামেন্টে বেশিরভাগ সময়েই তাদের খেলোয়াড়রা ফিট থাকে, তাহলে কেকেআর বেশ ভালো জায়গাতেই দাঁড়াবে, এবং তাদের তৃতীয় বারের জন্য এবছর এই খেতাব ছিনিয়ে নিতেও দেখা যেতে পারে। এ বছর তারা তাদের প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীরকে রিটেন না করার সিদ্ধান্ত নিয়েছিল। সেক্ষেত্রে তাদের এখন অধিনায়ক বাছা বাকি রয়েছে। তাদের দলের কোনো খেলোয়াড়ই তাদের দেশের বা অন্য ফ্রেঞ্চাইজির হয়ে নিয়মিত অধিনায়ক হন নি।

যদিও দীনেশ কার্তিক এবং রবিন উথাপ্পার মত খেলোয়াড়দের অভিজ্ঞতা রয়েছে তাদের রাজ্য দলের হয়ে অধিনায়কত্ব করার। যদি এই ফ্রেঞ্চাইজির কাছে বেশ কিছু ব্যতিক্রমী প্লেয়ারও রয়েছে এবং অধিনায়কত্ব এদের কে কারর হাতেই তুলে দেওয়া হতে পারে। এখানে চারজন সম্ভাব্য ক্যান্ডিডেটের নাম তুলে ধরা হল যাদের হাতে সম্ভবত এবছর কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্বের ভার তুলে দেওয়া হতে পারে।

দীনেশ কার্তিক

দীনেশ কার্তিক অন্যতম মুখ্য প্রতিযোগি এবছর কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্ব করার জন্য। তার কাছে তামিলনাড়ুর অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে, এবং তিনি বর্তমান কলকাতা নাইট রাইডার্স দলের অন্যতম অভিজ্ঞ প্লেয়ার, এবং এই দলকে নেতৃত্ব দেওয়ার ব্যাপারে কার্তিক অন্যতম ফেভারিট হতে চলেছেন। এবছর তিনি কেকেআরের কাছ থেকে ৭.৬ কোটি টাকার ভারী দর পেয়েছেন, এবং কেকেআর আশা করছে কার্তিক তাদের এক্সপেকটেশন পূর্ণ করতে পারবে। কার্তিককে এই দলের হয়ে ফিনিশারের ভূমিকা পালন করতে হবে। যেহেতু কেকেআরের মিডল অর্ডারে অভিজ্ঞতার অভাব লক্ষ্য করা যাচ্ছে, এবং যদি কোনো চোট আঘাতের সমস্যা দেখা দেয় তাহলে এই দল সম্ভবত সমস্যায় পড়তে পারে।

রবিন উথাপ্পা
কলকাতা নাইট রাইডার্স রাইট টু ম্যাচ কার্ড ব্যবহার করে ৬.4 কোটির বিশাল টাকায় কিনেছে রবিন উথাপ্পাকে। এবং যেহেতু গৌতম গম্ভীরের এই দলকে নেতৃত্ব দেওয়ারও কোনো সম্ভবনা নেই ফলে বাস্তবিকই উথাপ্পার কাছে সুযোগ থাকছে প্রাথমিকভাবে অধিনায়কত্বের ভুমিকা পালন করতে পারার, কেননা এই দলে খুব বেশি লোক নেই নেতৃত্ব দেওয়ার মত। তিনি একজন দুর্দান্ত ব্যাটসম্যান এবং গত আইপিএল মরশুমে তিনি দুর্দান্ত ৩৮৮ রান করেছেন। তিনি যে কোনো বোলিং আক্রমণকেই ধ্বংস করতে পারেন, এবং তার মধ্যে লিডারশিপ সক্ষমতা রয়েছে যা তার পক্ষেই যেতে পারে।

অ্যান্দ্রে রাসেল

ক্যারিবিয়ান দেশ থেকে দুবারের চ্যাম্পিয়ন কেকেআর অ্যান্দ্রে রাসেলকেও রিটেন করেছে। যে কোনো দলের কাছেই তিনি সম্পদ, এবং যে কোনো ম্যাচকেই তার ঘুর্ণি ঝড়ের মত স্ট্রোক প্লের মাধ্যমে তিনি নিজের দলের দিকে ঘুরিয়ে দিতে পারেন। তার ক্ষমতা আছে ধারাবাহিকভাবে ছয় মারার। যদিও সাম্প্রতিক সময়ে তিনি নিজের সেরা ফর্মে নেই, কিন্তু তার পরাক্রমের কথা মাথায় রেখেই কেকেআর তাকে রিটেন করার সিদ্ধান্ত নেয়। তিনি নিজে একজন ভালো বোলারও বটে, এবং বেশিরভাগ ক্ষেত্রেই তিনি তার অধিনায়ককে চারটি ভালো ওভার উপহার দিতে পারেন। তার অভিজ্ঞতা এবং দলে ক্যাপটেন্সি মেটিরিয়াল কম থাকার কারণেই তিনি সম্ভবত অধিনায়কত্বের দৌড়ে একজন শক্ত প্রতিদ্বন্ধী হতে পারেন।

ক্রিস লিন

কেকেআর দল অস্ট্রেলিয়ার এই তারকা ব্যাটসম্যানকেও রিটেন করেছে। এবং তার স্টেডিয়ামের চারদিকেই বল মারার সক্ষমতার কারণেই দুবারের চ্যাম্পিয়ন দলের পক্ষ থেকে তার জন্য এই কল এক্সপেক্টেড ছিল। গত বছর লিন এই টুর্নামেন্টে আগুনে পারফর্ম করেছিলেন, কিন্তু আঘাতের কারণে তিনি এই টুর্নামেন্টের বেশিরভাগ টাই মিস করে গেছিলেন। যদিও শেষ পর্যন্ত তিনি দ্রুত সুস্থ হয়ে প্লে অফে দলের অংশগ্রহন করেছিলেন। ব্যাটিংয়ের ক্ষেত্রে তিনি যথেষ্টই পরাক্রমী এবং যে কোনো বোলিং আক্রমণকেই তিনি সাফ করে দিতে পারেন। তিনি একজন দুর্দান্ত ফিল্ডারও, এবং তার মধ্যে অধিনায়কত্বের মশলা থাকায় তিনিও অধিনায়কত্ব পাওয়ার দৌড়ে একজন শক্ত প্রতিদ্বন্ধী।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    কাঠুয়া ধর্ষণ কান্ডের সঙ্গে নিজের মিলের দাবী জানালেন শামী পত্নী,

    কাঠুয়া ধর্ষণ কান্ডের সঙ্গে নিজের মিলের দাবী জানালেন শামী পত্নী,
    জম্মু-কাশ্মীরের কাঠুয়া কান্ড নিয়ে এই মুহুর্তে উত্তাল গোটা ভারত। সকলেই সিটিয়ে রয়েছেন ঘটনার বিভৎসতায়। বুদ্ধিজীবী থেকে বিভিন্ন...

    টুইটার রিঅ্যাকশন: অঙ্কিত রাজপুতের পাঁচ উইকেট, ১৩২ রানে আটকে গেল সানরাইজার্স

    টুইটার রিঅ্যাকশন: অঙ্কিত রাজপুতের পাঁচ উইকেট, ১৩২ রানে আটকে গেল সানরাইজার্স
    এই মরশুমে তাদের আগের ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সকে হতচকিত করে দিয়েছিল সানরাইজার্স হায়দ্রাবাদ। এই আইপিএলের এখনও পর্যন্ত সবচেয়ে...

    অপ্রতিরোধ্য প্রীতির দলের বিরুদ্ধে কেমন হতে পারে সানরাইজার্স হায়দ্রাবাদের একাদশ

    অপ্রতিরোধ্য প্রীতির দলের বিরুদ্ধে কেমন হতে পারে সানরাইজার্স হায়দ্রাবাদের একাদশ
    অনেকেই মনে করেছিলেন,ভুবনেশ্বর কুমার বিহীন হায়দ্রাবাদের বোলিং আক্রমণ বিষহীন হয়ে পড়বে। কিন্তু মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে যেভাবে ১১৮...

    অধিনায়কত্ব ছাড়ার পরে এই প্রস্তাব দিলেন গম্ভীর যা শুনে হতবাক হয়ে গেলেন সকলে!

    অধিনায়কত্ব ছাড়ার পরে এই প্রস্তাব দিলেন গম্ভীর যা শুনে হতবাক হয়ে গেলেন সকলে!
    আইপিএলের চলতি মরশুমে চূড়ান্ত সমস্যায় দিল্লি ডেয়ারডেভিলস। আইপিএল নিলামে যথেষ্টই খরচা করে দল গড়েছিল ছাড়া, কিন্তু আইপিএলের...

    আইপিএল ২০১৮: আরসিবি বনাম চেন্নাই সুপার কিংস, জেনে নিন এই ম্যাচে কি কি রেকর্ড হল

    আইপিএল ২০১৮: আরসিবি বনাম চেন্নাই সুপার কিংস, জেনে নিন এই ম্যাচে কি কি রেকর্ড হল
    আইপিএলের দীর্ঘ প্রতীক্ষার পর বুধবার ছিল দক্ষিণী ডার্বি ম্যাচ। আইপিএলের দুই দৈত্য চেন্নাই সুপার কিংস এবং রয়্যাল...