আইপিএল ২০১৮: আরসিবি বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, কেমন হতে পারে পাঞ্জাবের প্রথম একাদশ

২০০৮ এ আইপিএল শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত একবারও এই খেতাব জিতে উঠতে পারে নি কিংস ইলেভেন পাঞ্জাব। এবার তাই মরিয়া হয়ে দল গড়েছেন প্রীতি জিন্টার মালিকানাধীন কিংস ইলেভেন পাঞ্জাব কর্তৃপক্ষ। জানুয়ারিতে আইপিএলে নিলামে মাত্র একজন প্লেয়ারকেই রিটেন করে সম্পূর্ণ নতুন করে দল গড়েছে পাঞ্জাব। সেই সঙ্গে নতুন অধিনায়কও নির্বাচন করেছেন তারা। এ মরশুমে তাদের নতুন অধিনায়ক হয়েছেন ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এবং প্রথম ম্যাচেই এসেছে সাফল্য। প্রথম ম্যাচেই গৌতম গম্ভীরের দিল্লিকে তারা হারিয়ে দিয়েছে ছয় উইকেটে। আগামি শুক্রবার তারা দ্বিতীয় ম্যাচেই মুখোমুখি হচ্ছে আরও এক শক্তি প্রতিপক্ষ বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিরুদ্ধে। যা এই আইপিএলের অষ্টম ম্যাচ। অন্যদিকে আইপিএলের প্রথম ম্যাচেই বিরাট কোহলির আরসিবি হেরে গিয়েছে কলকাতা নাইট রাইডার্সের কাছে।

ফলে আহত সিংহের মতই এখন ফুঁসছেন বিরাট। তার উপর এই ম্যাচ তারা খেলবেন নিজেদের ঘরের মাঠে। ফলে এই ম্যাচ খুব একটা সহজ হবে না পাঞ্জাবের পক্ষেও। তবে অতীত ফলাফলের নিরিখে দেখতে গেলে আরসিবির থেকে অনেকটাই এগিয়ে রয়েছে পাঞ্জাব। গত ১০টি মরশুমে ২০ বার মুখোমুখী হয়েছে এই দুই দল। যার মধ্যে পাঞ্জাব ১২টি ম্যাচ জয় পেয়েছে আর ব্যাঙ্গালোর জিতেছে মাত্র ৮টি ম্যাচে। একবার দেখে নেওয়া যাক এই হাই প্রোফাইল ম্যাচে কেমন হতে পারে কিংস ইলেভেন পাঞ্জাবের দল।
১। ময়ঙ্ক আগরওয়াল

পাঞ্জাবের এই ওপেনার ঘরোয়া ক্রিকেটে দুরন্ত ছন্দে রয়েছেন। ২০১৭/১৮ ঘরোয়া মরশুমে দু হাজারেরও বেশি রান করেছেন এই ঘরোয়া ক্রিকেটার। তার স্ট্রাইক রেটও যথেষ্ট আকর্ষণীয়। ১৪৫ স্ট্রাইক রেট রয়েছে তার ঘরোয়া ক্রিকেটে। প্রথম ম্যাচে ময়ঙ্ক দিল্লির বিরুদ্ধে ব্যর্থ হলেও এখনই তার উপর ভরসা হারাতে নারাজ টিম ম্যানেজমেন্ট।

২। কেএল রাহুল

প্রথম ম্যাচেই নিজের ফর্মের ঈঙ্গিত দিয়েছেন এই ভারতীয় ওপেনার। দিল্লির বিরুদ্ধে ১৩ বলে ৫০ রানের দুরন্ত ইনিংস খেলেছেন এই ব্যাটসম্যান। যা ই মরশুমের এখনও পর্যন্ত দ্রুততম। তার উপর রাহুল প্রাক্তন আরসিবি ক্রিকেটার। ফলে নিজের পুরোনো দলের বিরুদ্ধে ভালো খেলে এবার তাকে না নেওয়ার জবাব দিতে চাইবেন তিনি। আর তা যদি হয় তাহলে যথেষ্ট হাত কামড়াতে আরসিবিকে।

৩। করুণ নায়ার

এখনও পর্যন্ত ভারতের হয়ে টেস্টে যে দুজন ক্রিকেটার ত্রিপল সেঞ্চুরি করেছেন তাদের একজন হলেন করুণ নায়ার। দ্বিতীয় জন বীরেন্দ্র সেহবাগ এখন পাঞ্জাবের কোচ। ঘরোয়া টি২০ ক্রিকেট সৈয়দ মুস্তাক আলি ট্রফিতেও নিজের ফর্ম দেখিয়েছেন করুণ। ওই প্রতিযোগিতায় তার স্ট্রাইক রেট ছিল ১৭৩। এছাড়া আইপিএলের প্রথম ম্যাচে দিল্লির বিরুদ্ধে হাফ সেঞ্চুরি করে নিজের ফর্মের প্রমান দিয়েছে তিনি।

৪। অ্যারণ ফিঞ্চ

দিল্লির বিরুদ্ধে প্রথম ম্যাচে খেলেন নি এই তারকা। সেই সময় নিজের বিয়ে সারতে ব্যস্ত ছিলেন ফিঞ্চ। এই ম্যাচে তাই নিশ্চিতভাবেই আরসিবির প্রথম একাদশে থাকবেন এই তারকা ক্রিকেটার। আইপিএলে খেতাব জেতার ভাবনায় এই অজি তারকার যথেষ্ট বড় ভূমিকাই থাকবে। গত বছর ফিঞ্চ খেলেছিলেন গুজিরাট লায়ান্সের হয়ে। কিন্তু সে ভাবে ফর্মে না থাকায় কিছুই করে উঠতে পারেন নি। তবে এই মুহুর্তে তিনি বিশ্ব ক্রিকেটের অন্যতম শ্রেষ্ঠ টি২০ স্পেশালিস্ট। সেই সঙ্গে যথেষ্টোই ভালো ফর্মে রয়েছেন তিনি।

৫। যুবরাজ সিং

এই মুহুর্তে ভারতীয় দলে ফেরার চেষ্টায় রয়েছেন এই তারকা ভারতীয়। জানেন এই মরশুমে ব্যর্থ হলে শেষ হতে পারে তার আইপিএল কেরিয়ার। প্রথম ম্যাচে দিল্লির বিরুদ্ধে ফর্মে থাকা র ইঙ্গিত দিয়ে ১২ বলে ২২ রান করেন যুবি। ২০১৯ বিশ্বকাপে নিজের লক্ষ্য পূরণ করতে হলে যুবিকে এই মরশুমে নিজের বিস্ফোরক ব্যাটিংয়ের ঝলক দেখাতে হবে।

৬। মার্কাস স্টোইনিস

পাঞ্জাব দলের এই মরশুমে দলের এক্স ফ্যাক্টর যদি কেউ থেকে থাকেন তাহলে তিনি অস্ট্রেলীয় অলরাউন্ডার মার্কাস স্টোইনিস। এই মরশুমে দারুণ ফর্মে রয়েছেন এই অজি তারকা। আইপিএলে খেলতে আসার আগে সম্প্রতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৪৬ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলেছেন। প্রথম ম্যাচেও দিল্লির বিরুদ্ধে ১৫ বলে ২২ রানের ছোট্ট কিন্তু প্রভাবশালী ইনিংস খেলেছেন তিনি। তবে শুধু ব্যাট হাতে নয় বল হাতেও অনেক আশার রয়েছে তার কাছ থেকে।

৭। রবিচন্দ্রন অশ্বিন

অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই সফল ভারতীয় অফ স্পিনার। অধিনায়কত্ব ছাড়াও এ বছর পাঞ্জাব বোলিং বিভাগের তিনিই প্রধান অস্ত্র। দিল্লির বিরুদ্ধে অধিনায়ক হিসেবে তার ফিল্ডিং প্লেসিং এবং বোলিং পরিবর্তন মুগ্ধ করেছে ক্রিকেট পন্ডিতদেরও। এখন দেখার আরসিবি ম্যাচেও কতটা সফল হতে পারেন তিনি।

৮। অক্ষর প্যাটেল

জানুয়ারিতে ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত আইপিএল নিলামে পাঞ্জাবের তরফে একমাত্র রিটেন করা ক্রিকেটার হলে অক্ষর প্যাটেল। রবিচন্দ্রন অশ্বিনের পর বোলিংয়ে স্পিন বিভাগের দ্বিতীয় সেরা অস্ত্র পাঞ্জাবের। এখনও পর্যন্ত আইপিএলে ২৬.৬৭ গড়ে ৫৯টি ম্যাচে ৫৮টি উইকেট নিয়েছেন তিনি। দিল্লি ম্যাচে সেভাবে কিছু করে উঠতে না পারলেও তার উপর যথেষ্টই ভরসা রয়েছে টিম ম্যানেজমেন্টের।

৯। মুজিব উর রহমান

আইপিএলের সবচেয়ে কম বয়েসী ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে এই আফগান স্পিনারের। প্রথম ম্যাচেই যথেষ্ট সফল তিনি। দিল্লি ম্যাচে কলিন মুনরো এবং ঋষভ পন্থকে ফিরিয়ে দিয়ে পাঞ্জাবকে বড় সফলতা এনে দিয়েছিলেন তিনিই। আরসিবির দুই সেরা ক্রিকেটার এবি ডেভিলিয়র্স এবং বিরাট কোহলিকে কিভাবে সমস্যায় ফেলেন এই স্পিনার তা দেখার জন্য সকলেই অপেক্ষা করে থাকবেন। এছাড়াও ক্রিকেটার হিসেবে এক অদ্ভূত রেকর্ডেরও অধিকারী এই আফগান। তিনিই একমাত্র ক্রিকেটার যার ২০০০ সালের মধ্যে জন্ম হয়েছে এবং আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছেন।

১০। মোহিত শর্মা

পাঞ্জাব এই আইপিএল নিলামে জোর দিয়েছে বিশ্বমানের অলরাউন্ডারকে দলে নেওয়ার জন্য। ফলে তাদের বোলিংয়ে ফাস্ট বোলিং বিভাগ একটু কমজোরি হয়ে গিয়েছে। ফলে জোরে বোলিংয়ের ক্ষেত্রে মোহিত শর্মার উপরেই নির্ভরশীল থাকতে হবে পাঞ্জাবকে।

১১। অ্যান্ড্রু টাই

সম্প্রতি অ্যাসেজ সিরিজে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়ে নিজের ফর্ম এবং জাত দুইই চিনিয়েছেন এই অস্ট্রেলীয় তারকা। উইকেট নেওয়ার পাশাপাশি রান আটকাতেও টাইয়ের জুড়ি মেলা ভার। দিল্লি ম্যাচে উইকেট না পেলেও ৪ ওভারে ৩৮ রান দিয়েছিলেন তিনি। তবে বিরাটদের আটকাতে দলের বড় ভরসা তিনিই।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক

    তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় তথা নির্নায়ক ম্যাচে ইংল্যান্ড ভারতকে ৮...

    সিরিজ হারার পর ভারত অধিনায়ক বিরাট কোহলি সিরিজ হারের দায় চাপালেন এই দুই ভারতীয় ক্রিকেটারের উপর

    সিরিজ হারার পর ভারত অধিনায়ক বিরাট কোহলি সিরিজ হারের দায় চাপালেন এই দুই ভারতীয় ক্রিকেটারের উপর
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ তথা সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    তৃতীয় ওয়ানডে ম্যাচে ভারতকে ৮ উইকেটে হারিয়ে দিল ইংল্যান্ড

    তৃতীয় ওয়ানডে ম্যাচে ভারতকে ৮ উইকেটে হারিয়ে দিল ইংল্যান্ড
    তিন ম্যাচের ওয়ানডে সিরিজে যেখানে প্রথম ম্যাচেই ভারত দুর্দান্ত প্রদর্শন করে ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দিয়েছিল, সেখান...

    ফের সমস্যায় ভারতীয় দলের বোলার মহম্মদ শামি, এবার নিখোঁজ হলেন ভাই

    ফের সমস্যায় ভারতীয় দলের বোলার মহম্মদ শামি, এবার নিখোঁজ হলেন ভাই
    ভারতীয় দলের ক্রিকেট তারকা মহম্মদ শামীর কিছুদিন ধরেই ভাল যাচ্ছে না সময়। যে কারণে এই সমস্যার প্রভাব...

    ব্রেকিং নিউজ: মহম্মদ কাইফে পর এই ভারতীয় ক্রিকেট খেলোয়াড় অবসর নিলেন

    ব্রেকিং নিউজ: মহম্মদ কাইফে পর এই ভারতীয় ক্রিকেট খেলোয়াড় অবসর নিলেন
    কখনও আইপিএলে নিজের জলবা দেখানো ক্রিকেটার অরবিন্দ পরওয়ানা নিজের ক্রিকেট কেরিয়ারের সমাপ্তি ঘটালেন। যার ঘোষণা তিনি আজ...