আইপিএল ২০১৮: আরসিবি বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, কি হতে পারে ম্যাচের ভাগ্য দেখে নিন

আইপিএলের অষ্টম ম্যাচেই মুখোমুখি হতে চলেছে রবি চন্দ্রন অশ্বিনের নেতৃত্বাধীন কিংস ইলেভেন পাঞ্জাব এবং বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। প্রথম ম্যাচে কলকাতা নাইট রাইডার্সে বিরুদ্ধে এখনও আইপিএল পয়েন্টের খাতা খুলতে পারে নি বিরাট কোহলির দল। অন্যদিকে প্রথম ম্যাচেই দিল্লিকে ছয় উইকেটে হারিয়ে ২ পয়েন্ট নিয়ে এই ম্যাচে নামছেন রবি চন্দ্রন অশ্বিন। দু দলই প্রতিপক্ষ হিসেবে আইপিএলের সেরা এবং শক্তিশালী দল। কি হতে পারে আইপিএলের এই সেরা দলের মুখোমুখি লড়াইয়ের ভাগ্য একবার দেখে নেওয়া যাক।

আবহাওয়া এবং টস ফ্যাক্টর

এই ম্যাচ ব্যাঙ্গালোরের ঘরের মাঠে হবে। এই ম্যাচে আবহাওয়া একটা বড় ফ্যাক্টর। চিন্নাস্বামী স্টেডিয়ামের আবহাওয়া গরম থাকবে সেই সঙ্গে বৃষ্টির সম্ভবনাও থাকছে, কিন্তু সে সম্বন্ধে নিশ্চিত কিছুই বলা যাচ্ছে না। বৃষ্টির সম্ভবনা থাকায় ম্যাচের ওভার কমে যাওয়ার সম্ভবনার পাশাপাশি হঠাৎই তা পেস সহায়ক হয়ে উঠতে পারে। অন্যদিকে এই ম্যাচে টস একটা বড় ভূমিকা পালন করবে। যে দল আগে টসে জিতবে তারা ব্যাটিং নেবে আগে। এই স্টেডিয়ামে এর আগে ব্যাটিং করা দল গড়ে ১৫০ থেকে ১৫৫ রান করেছে। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল অতীতে ১৩৫-১৪০ এর বেশি রান করতে পারে নি। ফলে টসে জেতা দল আগে স্বাভাবিকভাবেই ব্যাট করতে চাইবে। তবে যেহেতু দু দলেই ব্যাটিং লাইনআপে বিগ হিটাররা রয়েছেন ফলে হাই স্কোরিং ম্যাচ হওয়ার সম্ভবনাও রয়েছে প্রবল। তবে আগে ব্যাট করা দল বাড়তি অ্যাডভান্টেজ পাবে বলাই বাহুল্য। তবে যেহেতু হোম গ্রাউন্ডে নিজেদের চেনা মাঠে ম্যাচ ফলে অনেকটাই এগিয়ে থাকবেন বিরাট কোহলিরা।

আরসিবির দল

আরসিবির ডাগ আউটে সে অর্থে কোনও চোট আঘাতের খবর নেই যা দলের পক্ষে ভালো খবর। ওপেনিংয়ে ম্যাকালাম এবং ডি’ককের মত প্লেয়ার রয়েছেন। মিডল অর্ডারে রয়েছেন অধিনায়ক বিরাট এবং ফর্মে থাকা এবি ডেভিলিয়র্স। এছাড়াও কিংসের প্রাক্তন প্লেয়ার মনদীপ সিংকেও পুরোনও দলের বিরুদ্ধে ব্যাটিং অর্ডারে উপরে তুলে আনতে পারেন বিরাট। বল হাতে বড় ভূমিকা নিতে পারেন ক্রিস ওকস।

কিংস ইলেভেন পাঞ্জাব দল

নিজের নতুন অধিনায়কত্ব উপভোগ করছেন অশ্বিন। এবং সেই সঙ্গে মুগ্ধ করেছেন সমালোচকদেরও। তবে এই ম্যাচ কিংসের অ্যাওয়ে ম্যাচ। তবে অশ্বিন নিজে যেহেতু দক্ষিণের ক্রিকেটার ফলে এখানকার পরিবেশ সম্পর্কে ওয়াকিবহাল অধিনায়ক অশ্বিন। এই ম্যাচে ফিঞ্চ একাদশে আসায় বাড়তি লাভ হবে কিংসের। এছাড়াও ময়ঙ্ক আগরওয়াল এবং লোকেশ রাহুল বিধ্বংসী ফর্মে রয়েছেন। এছাড়াও মুজিব উর রহমান বড় ভূমিকা নিতে পারেন।

সম্ভাব্য একাদশ

আরসিবি: কুইন্টন ডি’কক, ব্রেন্ডন ম্যাকালাম, বিরাট কোহলি, এবি ডেভিলিয়র্স, মনদীপ সিং, মনন ভোরা, ক্রিস ওকস, ওয়াশিংটন সুন্দর, যজুবেন্দ্র চহেল, উমেশ যাদব, মহম্মদ সিরাজ

কিংস ইলেভেন পাঞ্জাব: ময়ঙ্ক আগরওয়াল, লোকেশ রাহুল, করুণ নায়ার, অ্যারণ ফিঞ্চ, যুবরাজ সিং, মার্কাস স্টোইনিস, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, মুজিব উর রহমান, মোহিত শর্মা, অ্যান্ড্রু টাই।

অতীত ফলাফল:
গত ১০টি আইপিএলে ২০ বার মুখোমুখী হয়েছে এই দুই দল। যার মধ্যে পাঞ্জাব জিতেছে ১২ বার এবং আরসিবির ভাগ্যে জয় এসেছে ৮ বার। তবে শেষ ৬টি মরশুমের পারফর্মেন্স বিচার করলে দুই দলের সাফল্যের পরিসংখ্যান ফিফটি ফিফটি। অর্থাৎ গত ছ’টি মরশুমে তিনটি করে ম্যাচ জিতেছে এই দুই দল নিজেদের মুখোমুখী সাক্ষাতে।

সম্ভাব্য ফলাফল

যেহতু এই ম্যাচটি ব্যাঙ্গালুরুর ঘরের মাঠে হবে ফলে স্বাভাবিকভাবেই তারা ফেবারিট হিসেবে নামবে। তবে অতীত বিচার করলে দেখা যাবে দরকারের সময়ই হতাশ করেছে আরসিবির পারফর্মেন্স। সেই সঙ্গে আগের চেয়েও শক্তিশালী হয়েছে পঞ্জাব দল। সেই সঙ্গে এই ম্যাচে গেইলকে খেলিয়ে আরসিবিকে চমকে দিতে পারে পাঞ্জাব। ফলে এই ম্যাচে পাঞ্জাবের জেতার সম্ভবনা ৬০ শতাংশ।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    তৃতীয় ওয়ানডে ম্যাচে খেলতে পারবেন কি ভুবনেশ্বর কুমার! জানালেন সঞ্জয় বাঙ্গার

    তৃতীয় ওয়ানডে ম্যাচে খেলতে পারবেন কি ভুবনেশ্বর কুমার! জানালেন সঞ্জয় বাঙ্গার
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতীয় দলের জোরে বোলার ভুবনেশ্বর কুমার খেলার সুযোগ...

    সঞ্জয় বাঙ্গার জানালেন কারণ, যে কারণে দীনেশ কার্তিক নয়, রায়নাকে করা হচ্ছে প্লেয়িং ইলেভেনে শামিল

    সঞ্জয় বাঙ্গার জানালেন কারণ, যে কারণে দীনেশ কার্তিক নয়, রায়নাকে করা হচ্ছে প্লেয়িং ইলেভেনে শামিল
    ভারত এবং ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের নির্নায়ক ম্যাচ আগামি কাল অর্থাৎ ১৭ জুলাই মঙ্গলবার অনুষ্ঠিত হতে চলেছে।...

    ভারত বনাম ইংল্যান্ড: ধবন নন, বরং এই ক্রিকেটার তৃতীয় ওয়ানডেতে ইনিংস শুরু করতে পারেন রোহিতের সঙ্গে

    ভারত বনাম ইংল্যান্ড: ধবন নন, বরং এই ক্রিকেটার তৃতীয় ওয়ানডেতে ইনিংস শুরু করতে পারেন রোহিতের সঙ্গে
    ইংল্যান্ড সফরে ভারতীয় দলের ওপেনিং নিয়ে সমস্যা থেকেই গিয়েছে। টি২০ সিরিজেও ভারতীয় দলের ওপেনিং জুটি বিশেষ কিছুই...

    রেকর্ড: তৃতীয় ম্যাচে আর মাত্র ৬২ রান করলেই যুবরাজের এই রেকর্ড নিজের নামে করে নেবেন ধোনি

    রেকর্ড: তৃতীয় ম্যাচে আর মাত্র ৬২ রান করলেই যুবরাজের এই রেকর্ড নিজের নামে করে নেবেন ধোনি
    আগামি কাল অর্থাৎ মঙ্গলবার ইংল্যান্ড এবং ভারতের মধ্যে তৃতীয় তথা নির্নায়ক ম্যাচের রোমাঞ্চকর লড়াই অনুষ্ঠিত হবে। দু’দেশের...

    ইংলিশ ক্লাব সমারসেটের সাথে চুক্তিবদ্ধ হলেন আজহার আলী

    অভিজ্ঞ পাকিস্তানি ওপেনার ও সাবেক একদিনের আন্তর্জাতিক অধিনায়ক আজহার আলী বর্তমানে স্যাডলে অবস্থান করছেন - কাউন্টি ক্রিকেটে...