আইপিএল ২০১৮: আরসিবির বিরুদ্ধে ম্যাচে পরিবর্তন সিএসকে একাদশে, দলে এলেন কে?

আর মাত্র কয়েক ঘন্টা তারপরেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিরুদ্ধে ব্যাঙ্গালুরুর ঘরের মাঠে চিন্নাস্বামী স্টেডিয়ামে নামতে চলেছে চেন্নাই সুপার কিংস। আইপিএলের এই জমজমাট ম্যাচে মুখোমুখি হচ্ছে আইপিএলের সবচেয়ে অভিজ্ঞ দুই দল। অন্যদিকে এই মুহুর্তে আইপিএলের সবচেয়ে ধারাবাহিক দল ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের কাছে এই ম্যাচ জিতে আইপিএলের পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার সুযোগ রয়েছে। পিছিয়ে নেই কোহলির আরসিবিও, টি২০ বিশ্বসেরা প্লেয়াররা বিরাজ করছেন বিরাটের দলে। আইপিএলে নিজেদের অভিযাণ শুরু করার পর থেকেই চোট আঘাতের সমস্যা লেগেই রয়েছে চেন্নাই দলে। এর আগে পিঠের ব্যাথায় কাবু ছিলেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোন। চোট পেয়েছিলেন সুরেশ রায়না। তাদের গুরুত্বপূর্ণ প্লেয়ার কেদার যাদব তো চোট পেয়ে ছিটকেই গিয়েছেন পুরো আইপিএল থেকেই।

আইপিএল ২০১৮: আরসিবির বিরুদ্ধে ম্যাচে পরিবর্তন সিএসকে একাদশে, দলে এলেন কে? 1

গত ম্যাচে অসুস্থতার জন্য খেলতে পারেন নি দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির। তবে এবার এই ম্যাচের আগেই সুখবর এল ধোনির ক্যাম্পের জন্য। সুস্থ হয়ে গিয়েছেন প্রোটিয়া লেগ স্পিনার ইমরান তাহির। গত ম্যাচে অসুস্থতার কারণে খেলতে না পারা তাহির এই ম্যাচে দলে ফিরছেন সম্ভবত। এখন যে তিনি সম্পূর্ণ সুস্থ এবং ম্যাচ খেলার জন্য প্রস্তুত সে কথা নিজেই নিজের টুইটার হ্যান্ডেলে জানিয়েছেন এই লেগ স্পিনার। এই ম্যাচে আরসিবির বিরুদ্ধে চিন্নাস্বামী স্টেডিয়ামে মাঠে নামার আগে কি হতে পারে ধোনির রণকৌশল! ব্যাক্তিগতভাবে স্পিন বোলিংয়ের অত্যাধিক ভরসা রাখা ধোনি এই ম্যাচে নিশ্চিতভাবেই দলে ফেরাবেন তাহিরকে। ফলে তাহির দলে ফিরলে তাদের প্রথম একাদশ থেকে সম্ভবত বাদ পড়বেন স্যাম বিলিং অথবা ফাফ দু’প্লেসির মধ্যে কোনও একজন।

আইপিএল ২০১৮: আরসিবির বিরুদ্ধে ম্যাচে পরিবর্তন সিএসকে একাদশে, দলে এলেন কে? 2

তবে গত ম্যাচে ব্যর্থ হওয়ায় দুপ্লেসির বাদ পড়ার সম্ভবনাই বেশি। এছাড়াও সিএসকের ব্যাটিং লাইনআপের শীর্ষে রয়েছেন শেন ওয়াটসন, আম্বাতি রায়ডুর মত তারকা। ফলে দু’প্লেসি বাদ পড়লেও তার কোনও প্রভাব পড়বে না তাদের ব্যাটিং লাইনআপে। যেহেতু চেন্নাইয়ের দুই ওপেনারই তাদের ফর্মের চূড়ান্ত পর্যায় রয়েছেন ফলে এই ম্যাচেও চেন্নাইয়ের হয়ে ওপেন করতে দেখা যাবে আম্বাতি রায়ডু এবং শেন ওয়াটসনের। সেই সঙ্গে দলের তিন নম্বর জায়গাটা নিশ্চিত ধোনির আরেক প্রিয় তারকা তথা আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রহকারী সুরেশ রায়না। রায়না ছাড়াও মিডল অর্ডারে থাকবেন অধিনায়ক স্বয়ং এবং প্রথম ম্যাচের জয়ের কারিগর ডোয়েন ব্র্যাভো। লোয়ার মিডল অর্ডারে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে। ব্যাট হাতে ঝড় তোলার সক্ষমতার জন্য তার দলে থাকা তাই নিশ্চিত।

আইপিএল ২০১৮: আরসিবির বিরুদ্ধে ম্যাচে পরিবর্তন সিএসকে একাদশে, দলে এলেন কে? 3

এখনও পর্যন্ত এই মরশুমে সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল হিসেবে উঠে এসেছে চেন্নাই সুপার কিংস। তাদের নিয়ে বিপক্ষের কোনও পরিকল্পনাই বাস্তবায়িত হতে দিচ্ছেন না তারা। দলের প্রয়োজনে কোনও না কোনও প্লেয়ার এগিয়ে আসছেন বল কিংবা ব্যাট হাতে। তবে ফর্মে থাকা ওয়াটসন এবং ব্র্যাভো মাথাব্যাথার কারণ হয়ে থাকবেন কোহলির। ওয়াটসন একদম শুরুতে এবং শেষ দিকে ডোয়েন ব্র্যাভোর ভূমিকা দলের কাছে ভীষণই গুরুরত্বপূর্ণ। এছাড়া দলের অধিনায়ক ধোনিও রয়েছেন বিশ্বের সেরা ফিনিশার হিসেবে।

আইপিএল ২০১৮: আরসিবির বিরুদ্ধে ম্যাচে পরিবর্তন সিএসকে একাদশে, দলে এলেন কে? 4

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *