আইপিএল ২০১৮: আইপিএল সবচেয়ে বেশি ডট বল করা বোলার কারা জেনে নিন

যদি সংখ্যার ব্যাপার আসে, তাহলে এটা আমাদের শক্ত বিশ্বাসের ভিতের উপরে দাঁড় করিয়ে দেয় যে এ বছর বোলাররা আইপিএলে অনেক বেশি ভালো পারফর্ম করবে। শ্রীলঙ্কার প্রাক্তন বোলার লাসিথ মালিঙ্গা থেকে ভারতীয় জোরে বোলার ভুবনেশ্বর কুমার, এই ঘরোয়া টি২০ ক্রিকেট লিগে বোলাররা তাদের নিজের নিজের ফ্রেঞ্চাইজির হয়ে দুর্দান্ত কাজ করেছেন। এই পয়সাবহুল প্রতিযোগিতা শুরু হয় ২০০৮এ, যেখানে বোলাররা নিজেদের ভূমিকায় ব্যাটসম্যানদের উপর কর্তৃত্ব করেছে যারা সংক্ষেপে বলতে গেলে এই খেলার প্রধান আকর্ষণ। ফ্রেঞ্চাইজিদের সর্বোচ্চ র্যামঙ্কে পৌঁছনোর আগে, এমন বহু বোলারই রয়েছেন যারা একের পর এক মরশুম জুড়ে ম্যাজিক দেখিয়েছেন। এছাড়াও বোলাররা ২৪টা বলের উপরেই নির্ভর করে যখন তারা মাঠে নেমে হাত ঘোরায়, এবং তারা ধৈর্য্য ধরে এটা করে খবরের শিরোনামে উঠে আসার জন্য। ২০১৭য় আন্ড্রু টয়ের গুজরাট লায়ান্সের হয়ে স্মরণীয় পারফর্মেন্স করার আগে পর্যন্ত আইপিএলের প্রথম মরশুমে সোহেল তনবীরের অবিশ্বসনীয় পারফর্মেন্স এখনও স্মৃতিতে উজ্জ্বল হয়ে আছে। নীচে পাঁচজন বোলারের তালিকা দেওয়া হল যারা আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ডট বল করেছেন।

১। প্রবীন কুমার, ১০৭৫ টি ডট বল

চতুর জোরে বোলার প্রবীন কুমার আশ্চর্যজনকভাবে এই তালিকার শীর্ষে রয়েছেন আইপিএলে সবচেয়ে বেশি ডট বল করে। ডানহাতি এই জোরে বোলার প্রবীন কুমার দুরন্ত গতিতে বল করে ব্যাটসম্যানদের কাজটা অনেকটাই কঠিন করে দিয়েছেন। আইপিএলের আগের মরশুমে প্রাবীন গুজরাট লায়ান্সের জার্সিতে খেলেছিলেন। এই টি২০ প্রতিযোগিতার বেশিরভাগ মরশুমেই বল হাতে অতুলনীয় পারফর্মেন্স দেখিয়ে প্রবীন বলের উপর তার ত্রুটিহীন নিয়ন্ত্রণ দেখিয়ে ব্যাটসম্যানের বিরুদ্ধে যুদ্ধ জিতে নিয়েছেন। প্রবীন মোট ১০৭৫টি ডট বল করেছেন যা উইকেট নেওয়ার স্ট্রাইকরেট ২৮.৪ কেই দর্শায়। আইপিএলে অভিষেক হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৯০টি উইকেট নিয়েছেন প্রবীন। ১১৯টি ম্যাচে প্রবীন ৪২০.৪ ওভার বল করেছেন যার মধ্যে তিনি ৩৬.১২ অ্যাভারেজে ৩২৫১ রান দিয়েছেন।

২। লাসিথ মালিঙ্গা, ১০৬০টি ডট বল

নতুন বলে সবসময়েই ভরসাযোগ্য, এবং ডেথ বোলিং স্পেশালিস্ট লাসিথ মালিঙ্গা এই তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছেন। ডানহাতি জোরে বোলার মালিঙ্গা, যিনি অতীতে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, এবং আগেও আইপিএলের হট প্রপার্টি হিসেবে এই দলের সেবা করেছেন। নিজের অদ্ভূত বোলিং অ্যাকশন নিয়ে, আইপিএলে ১১০টি ম্যাচে অতুলনীয় ১৯.০১ অ্যাভারেজে ১৫৪টি উইকেট নিয়েছেন। তার কোটার ৪২৬.২ ওভার বল করে মালিঙ্গা আইপিএলে ১০৬০টি ডট বল করেছেন। আইপিএলে মালিঙ্গার মোট উইকেট নেওয়ার স্ট্রাইকরেট ১৬.৬১। আইপিএলে তার সেরা বোলিং ১৩ রানে ৫ উইকেট।

৩। হরভজন সিং ১০৬০ ডট বল

অভিজ্ঞ অফ স্পিনার হরভজন সিং অনায়াসেই আসন্ন আইপিএল মরশুমে শ্রীলঙ্কার তারকা বোলার মালিঙ্গাকে ছাপিয়ে যেতে পারেন। হরভজন, যিনি আইপিএলের বেশিরভাগ মরশুমেই বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের দলে থেকেছেন, আইপিএলের এই একাদশ মরশুমে চেন্নাই সুপার কিংসের হয়ে তার হাত ঘোরাবেন। চতুর বোলার হিসেবে হরভজন ১২৭টি আইপিএল ম্যাচে ১৩৩টি উইকেট নিয়েছেন। আইপিএলে ব্যাতিক্রমী বোলিং করে তার সেরা পারফর্মেন্স ১৮ রানে ৫ উইকেট। ২০০৮এ আইপিএলের শুরু থেকে অংশ নিয়ে ৪৮৪.৩ ওভার বল করে হরভজন ১০৬০টি ডট বল করেছেন।

৪। ডেল স্টেইন ৯৭৮ ডট বল

দক্ষিণ আফ্রিকান স্পিডস্টার ডেইল স্টেইন যিনি হয়ত চোট আঘাতে ভুগছেন, কিন্তু বল হাতে তিনি সবসময়ই নিজের ১০০ শতাংশ দিয়েছেন। ডানহাতি জোরে বোলার স্টেইন তার অ্যাগ্রেসিভ অ্যাপ্রোচ নিয়ে ব্যাটসম্যানদের শিরদাঁড়ায় শিহরণ ধরিয়ে দিতেন যখন তিনি তার কেরিয়ারের সেরা সময়ে ছিলেন। স্টেইন আইপিএলে মোট ৯০টি ম্যাচ খেলেছেন যাতে তিনি ৯২টি উইকেট নিয়েছেন। আইপিএলে তিনি ৩৪৩ ওভার বল করেছেন যাতে তাকে ৯৭৮টি ডট বল করতে দেখা গিয়েছে। প্রধান জোরে বোলার হিসেবে ২৫.০৬ অ্যাভারেজে উইকেট নিয়েছেন স্টেইন।

৫। অমিত মিশ্রা ৯৫৩ ডট বল

লেগ স্পিনার অমিত মিশ্রাও এই শীর্ষ তালিকায় স্থান পেয়েছেন। অভিজ্ঞ স্পিনার মিশ্রা ১২৬টি আইপিএল ম্যাচ খেলেছেন যাতে তিনি ২৪.০৩ অ্যাভারেজে ১৩৪টি উইকেট নিয়েছেন। এই মরশুমে দিল্লির বোলার মিশ্রা তার পুরোনো ফ্রেঞ্চাইজি দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলবেন। ব্যাঙ্গালুরুতে দুদিনের নিলামে দিল্লি ডেয়ারডেভিলস টিম ম্যানেজমেন্ট তার জন্য চার কোটি টাকা খরচা করেছে। বল হাতে মিশ্রা মোট ৪৩৯.৫ ওভার বল করে ৯৫৩টি ডট বল করেছেন আইপিএলে। আইপিএলে তিনি উইকেট পিছু ৩.261 রান খরচা করেছেন। আইপিএলে তার সেরা পারফর্মেন্স ১৭ রানে ৫ উইকেট।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

ভারত বনাম পাকিস্থান, এশিয়া কাপ: স্ট্যাটস: ম্যাচে হল বেশ কিছু ঐতিহাসিক রেকর্ড, কিন্তু এমনটা করা বিশ্বের একমাত্র খেলোয়াড় হলে রোহিত শর্মা

ভারত আর পাকিস্থানের মধ্যে আজ এশিয়া কাপের লীগের পঞ্চম ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচে পাকিস্থানের অধিনায়ক টস...

এশিয়া কাপ, ভারত বনাম পাকিস্থান: ২১ ওভার বাকি থাকিতেই ভারত পাকিস্থানকে ৮ উইকেটে দিল লজ্জাজনক মাত, দেখে নিন স্কোর বোর্ড

এশিয়া কাপ, ভারত বনাম পাকিস্থান: ২১ ওভার বাকি থাকিতেই ভারত পাকিস্থানকে ৮ উইকেটে দিল লজ্জাজনক মাত, দেখে নিন স্কোর বোর্ড
ভারত আর পাকিস্থানের মধ্যে আজ এশিয়া কাপের পঞ্চমম্যাচ খেলা হল। ভারত এই ম্যাচে ৮ উইকেটে জিতে নিয়েছে।...

পয়েন্টস টেবিল: ভারত পয়েন্ট টেবিলের শীর্ষে, এখন এই দলের বিরুদ্ধে হবে ভারতের মোকাবিলা

পয়েন্টস টেবিল: ভারত পয়েন্ট টেবিলের শীর্ষে, এখন এই দলের বিরুদ্ধে হবে ভারতের মোকাবিলা
ভারতীয় দল আর পাকিস্থান দলের মধ্যে এশিয়া কাপ ২০১৮য় হতে চলা ম্যাচের অপেক্ষা কোটি কোটি ক্রিকেট প্রেমীদের...

ভিডিয়ো:৭.৫ ওভারে ফ্রি হিটে রোহিত শর্মা মারলেন ছক্কা, সরফরাজ আহমেদের চমকে দেওয়ার মত ছিল রিঅ্যাকশন

ভারতীয় দল আর পাকিস্থান দলের মধ্যে এশিয়া কাপ ২০১৮র পঞ্চম লীগ ম্যাচ খেলা হচ্ছে। এই লীগ ম্যাচে...

হার্দিক পান্ডিয়া আহত হওয়ার পর যুবরাজ সিং তার জন্য প্রার্থনা করলেন

হার্দিক পান্ডিয়া আহত হওয়ার পর যুবরাজ সিং তার জন্য প্রার্থনা করলেন
ভারত আর পাকিস্থানের মধ্যে এশিয়া কাপের পঞ্চম ম্যাচ খেলা হচ্ছে। এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে...