আইপিএল ২০১৮: আইপিএলের প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের সম্ভাব্য একাদশ

আইপিএল ২০১৮: আইপিএলের প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের সম্ভাব্য একাদশ 1

আর মাত্র কয়েক ঘন্টা, এখন থেকেই আনুষ্ঠানিকভাবে একাদশতম আইপিলের কাউন্ট ডাউন শুরু হয়ে গেল। নির্বাসন কাটিয়ে এ বছর আইপিএলে ফিরে এসেছে আইপিএলের হট ফেভারিট দল চেন্নাই সুপার কিংস। আগামি কাল ৭ এপ্রিল আইপিএলের প্রথম ম্যাচেই তারা মুখো্মুখী হবে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে ওয়াঙ্খেড়ে স্টেডিয়ামে। এবছর আইপিএলে ২০১৫ কোর দলটিকেই ধরে রাখতে সক্ষম হয়েছে চেন্নাই বেসড এই ফ্রেঞ্চাইজি। সেই সঙ্গে বেশ কিছু নতুন প্লেয়ারকেও দলে নিয়ে একটি ব্যালান্সড দল বানিয়েছেন তারা। আগামি কালের প্রথম ম্যাচে কি হতে পারে ধোনির সম্ভাব্য একাদশ একবার দেখে নেওয়া যাক।

আইপিএল ২০১৮: আইপিএলের প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের সম্ভাব্য একাদশ 2

মুরলী বিজয়

চেন্নাই দলের স্থানীয় হিরো হিসেবেই এই দলে জায়গা পেয়েছিলেন মুরলী বিজয়। হলুদ বাহিনীর হয়ে আইপিএলে বেশ কিছু চমকদার ইনিংস খেলেছেন ভারতীয় দলের এই ওপেনার। ফলে সিএসকের হয়ে প্রথম ম্যাচেও তাকেও ইনিংস শুরু করতে দেখা যেতে পারে।

ফাফ দু’প্লেসি

সকলেই ধরে নিয়েছেন সিএসকের হয়ে মুরলী বিজয়ের সঙ্গী হবেন ইংল্যান্ডের টি২০ স্পেশালিস্ট স্যাম বিলিংস। কিন্তু অভিজ্ঞ মহলের মতে আইপিএলে ফাফ দু’প্লেসির পরিবর্ত হিসেবে আর কেউ আসতেই পারেন না। এ বছরই আইপিএল নিলামে দক্ষিণ আফ্রিকার অধিনায়ককে রিটেন করেছিল চেন্নাই। ফলে মুরলী বিজয়ের সঙ্গী হিসেবে দক্ষিণ আফ্রিকার অধিনায়ককে দেখা গেলে অবাক হওয়ার কিছুই নেই।

আইপিএল ২০১৮: আইপিএলের প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের সম্ভাব্য একাদশ 3

সুরেশ রায়না
আইপিএলে বহু বছর ধরেই চেন্নাইয়ের সুপার স্টার এই বাঁ হাতি ব্যাটসম্যান। আইপিএলে হলুদ জার্সি গায়ে ধারাবাহিকভাবে একের পর এক দুর্দান্ত ইনিংস খেলেছেন এই বিস্ফোটক ব্যাটসম্যান। এবছরও আইপিএলে তাকে অরেঞ্জ ক্যাপের দাবিদার হিসেবে দেখা যেতে পারে।

শেন ওয়াটসন

অস্ট্রেলিয়ার এই অভিজ্ঞ অলরাউন্ডারকে সিএসকের হয়ে চার নাম্বারে ব্যাট করতে দেখা যেতে পারে। এছাড়াও ধোনির হাতে সুযোগ থাকছে দু’প্লেসি বা বিলিংসের পরিবর্তে তাকে দিয়ে ওপেন করানোরও। এছাড়াও বল হাতেও উপযোগী হয়ে গোটা দু’য়েক ওভার বল করে দিতে পারেন এই অজি ক্রিকেটার। সিএসকের একাদশ আইপিএলে অনেক দূর যাওয়ার পরিকল্পনায় ওয়াটসন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

আইপিএল ২০১৮: আইপিএলের প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের সম্ভাব্য একাদশ 4

এমএস ধোনি

চেন্নাইয়ের নয়নের মণি মহেন্দ্র সিং ধোনি তাদের ব্যাটিং শক্তি অনুযারে পাঁচ নাম্বারে ব্যাট হাতে নামতে পারেন। সেই সঙ্গে ফিনিশার ধোনির কাছে সুযোগও থাকছে ওয়াটসনের সঙ্গে জায়গা বদল করে প্রয়োজন মত দলের ইনিংসের শক্ত ভিতের উপর দাঁড় করাতে চার নম্বরে ব্যাটিং করার।

কেদার যাদব

যেভাবে ভারতীয় দলের ৬ নম্বর জায়গায় নিজের উপযোগিতা প্রমান করেছেন কেদার যাদব সেভাবেই সিএসকে হয়েও ৬ নম্বরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন তিনি। স্পিন বোলিংয়ের প্রতি আস্থাবান ধোনি মিডল ওভারে দলের প্রয়োজনে কেদারকে দিয়ে হাত ঘুরিয়ে নিতে পারেন।

ডোয়েন ব্রাভো

সিএসকের হয়ে বহু বছর ধরেই ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার ডোয়েন ব্রাভো গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছেন। সিএসকের সাফল্যের চাবিকাঠি হিসেবেও নিজেকে প্রমাণ করেছেন তিনি। যদিও চোটের কারণে এই মুহুর্তে তিনি রিহ্যাব প্রসেসের মধ্যে রয়েছেন তবে দলের হয়ে ডেথ ওভারে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ে গুরুত্বপূর্ণ হবেন তিনি।

আইপিএল ২০১৮: আইপিএলের প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের সম্ভাব্য একাদশ 5

রবীন্দ্র জাদেজা
ধোনি এবং রায়নার মত চেন্নাইয়ের আরও এক চোখের মনি রবীন্দ্র জাদেজা যাকে এই মরশুমে তৃতীয় প্লেয়ার হিসেবে রিটেন করেছে সিএসকে। স্পিনার হিসেবেও ধোনির প্রথম পছন্দ তিনিই। এছাড়াও অতীতে অলরাউন্ডার হিসেবে চেন্নাইয়ের হয়ে দলের ভিত গড়ে দিয়েছেন তিনি। এ মরশুমেও সেই ভূমিকায় দেখা যাবে তাকে।

হরভজন সিং

এ বছরই প্রথম সিএসকের হয়ে খেলবেন প্রাক্তন ভারতীয় অফ স্পিনার হরভজন সিং। যদিও বিশেষজ্ঞ মহলের মত অনুযায়ী তার জায়গায় দক্ষিণ আফ্রিকার স্পিনার ইমরান তাহিরকে প্রথম একাদশে খেলানো উচিৎ ধোনির। কিন্তু হরভজনের অভিজ্ঞতা এবং আইপিএলে চার বিদেশি খেলানোর নিয়মের কথা মাথায় রেখেই প্রথম একাদশে দেখা যেতে পারে ভাজ্জিকে।

শার্দূল ঠাকুর

চেন্নাই সুপার কিংসের জোরে বোলিং বিভাগের দায়িত্ব রয়েছে ভারতীয় দলের তরুণ জোরে বোলার শার্দূল ঠাকুরের হাতে। ভারতীয় দলের হয়ে নিজের ক্ষমতার প্রমান দিয়েছেন এই জোরে বোলার। আইপিএলেও বল হাতে চেন্নাইয়ের হয়ে নিজেকে প্রমান করার জন্য মুখিয়ে রয়েছেন মুম্বাইয়ের এই তরুণ।

মার্ক উড

এই মুহুর্তে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ডেথ বোলার হিসেবে প্রমানিত হয়েছেন মার্ক উড। চেন্নাইয়ের হয়ে ডেথ ওভারে ব্রাভো এবং উডের জুটি মুশকিলে ফেলে দিতে পারে যে কোনও বিপক্ষ দলকেই। শুধু বল নয় ব্যাট হাতেও লোয়ার মিডল অর্ডারে দলকে নির্ভরতা দিতে পারেন এই ইংলিশ ক্রিকেটার।

দীপক চহার

এই মুহুর্তে ফর্মে চলা ভারতীয় ঘরোয়া ক্রিকেটার দীপক চহেলকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রাখার মত ভুল করবেন না চেন্নাইয়ের অধিনায়ক ধোনি। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে তার পারফর্মেন্সই তাকে চেন্নাইয়ের প্রথম একাদশে খেলার সুযোগ করে দিতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *