আইপিএল ২০১৮: অধিনায়ক হিসেবে আমার এটা বোঝা গুরুত্বপূর্ণ দলের সঠিক কম্বিনেশন কি হবে: রোহিত শর্মা

পুণের আন্তর্জাতিক এমসিএ স্টেডিয়ামে ৮উইকেটে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএলের এই মরশুমের প্রথম ম্যাচের হারের প্রতিশোধ নেওয়ার পাশাপাশি এই প্রতিযোগিতায় নিজেদের দ্বিতীয় জয় তুলে নিল মুম্বাই ইন্ডিয়ান্স। চেন্নাইয়ের রান তাড়া করতে নেমে মূলত অধিনায়ক রোহিত শর্মা শেষ পর্যন্ত টিকে থেকে তাদের দলের জয় নিশ্চিত করলেন। অপরপক্ষে চেন্নাইয়ের হয়ে গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তাদের মিডল অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না। কিন্তু রায়নার সমস্ত প্রচেষ্টাই ব্যর্থ হওয়ে যায় মুম্বাইয়ের জয়ে। এই জয়ের সমস্ত কৃতিত্বই মুম্বাই ইন্ডিয়ান্সের বোলারদের, যারা ডেথ ওভারে আঁটোসাঁটো বোলিং করে এই ম্যাচে ফিরিয়ে আনে মুম্বাইকে এবং চেন্নাইকে আটকে দেয় কম রানের মধ্যে। টস জিত মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন।

আইপিএল ২০১৮: অধিনায়ক হিসেবে আমার  এটা বোঝা গুরুত্বপূর্ণ দলের সঠিক কম্বিনেশন কি হবে: রোহিত শর্মা 1
শুরুতেই ওপেনার শেন ওয়াটসনকে হারিয়ে ফেলেন তারা। অন্যদিকে নিজের দুরন্ত ফর্ম বাজায় রাখেন আম্বাতি রায়ডু। একদিক ধরে রেখে দুরন্ত হাফ সেঞ্চুরি করেন তিনি। তিন নম্বরে নেমে তাকে যোগ্য সহায়তা করেন সুরেশ রায়না। এবং শেষ পর্যন্ত ইনিংসের শেষ অব্ধি টিকে থেকে তিনি ৪৭ বল খেলে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেলেন। মুম্বাইয়ের দুই জোরে বোলার মিচেল ম্যাকলেনাঘন এবং জসপ্রীত বুমরাহ ডেথ ওভারে দুর্দান্ত বল করে নির্ধারিত ২০ ওভারে ১৬৯ রানে আটকে দেয় চেন্নাইকে। তবে মুম্বাই বোলারদের মধ্যে উল্লেখযোগ্য পারফর্মেন্স করেন ক্রুণাল পান্ডিয়া। বল হাতে তিনি প্রথমে শেন ওয়াটসন এবং মাঝের ওভারে আম্বাতি রায়ডুকে ফিরিয়ে দিয়ে চেন্নাইকে বড় ধাক্কা দেন।
আইপিএল ২০১৮: অধিনায়ক হিসেবে আমার  এটা বোঝা গুরুত্বপূর্ণ দলের সঠিক কম্বিনেশন কি হবে: রোহিত শর্মা 2
অন্যদিকে রান তাড়া করতে নেমে যথেষ্ট সতর্কভাবে খেলতে শুরু করেন মুম্বাইয়ের দুই ওপেনার কেভিন লুইস এবং সূর্যকান্ত যাদব। লুইসকে যদিও রান করতে গিয়ে যথেষ্ট অসহজ দেখিয়েছে, কিন্তু তার সঙ্গী সূর্য কুমার যাদব শুরু থেকেই যথেষ্ট ভাল ছন্দে তিনি। আম্বাতি রায়ডুর মতই যথেষ্ট ধারাবাহিক ফর্মে থাকা যাদব দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। এক সময় মুম্বাইকে দেখে মনে হচ্ছিল এই ম্যাচও তারা ধরে রাখতে পারবেন না। কিন্তু এই সময়ই রুখে দাঁড়ান মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা। মূলত তিনি সামনে দাঁড়িয়ে দলকে নেতৃত্ব দেন ব্যাট হাতে এবং মুম্বাইকে সহজেই জয়ের রাস্তায় পৌঁছে দিয়ে এই টুর্নামেন্টে নিজেদের আশা জিইয়ে রাখেন।
আইপিএল ২০১৮: অধিনায়ক হিসেবে আমার  এটা বোঝা গুরুত্বপূর্ণ দলের সঠিক কম্বিনেশন কি হবে: রোহিত শর্মা 3
ম্যাচ শেষে সন্তুষ্ট রোহিত জানান, “ নিজেদের খুবই প্রাণবন্ত লাগছে। এই জয়টা ভীষণভাবেই চেয়েছিলাম। কিন্তু এই মরিয়াভাবে, এমন কোনও সিদ্ধান্ত নিতে চাই নি যা ঠিক হত না। শান্ত থাকতে চেয়েছিলাম। আমরা দারুণ ক্রিকেট খেলেছি। কিন্তু ফিনিশিং টাচটা ঘটছিল না। আজ আমরা ভাল ব্যাট, বল এবং ফিল্ডিং করেছি। যদি আমরা পেছনে ফিরে তাকাই, সানরাইজার্স ম্যাচটি ছাড়া, যেখানে আমরা খুবই খারাপ ব্যাট করেছিলাম। বাকি ম্যাচ গুলিতে আমরা ১৯০ এর বেশি রান করেছি। এটা শুধু মাত্র ঠান্ডা মাথায় খেলায় ব্যাপার ছিল। আগে এগিয়ে যাওয়ার জন্য এই ম্যাচটি আত্মবিশ্বাস যোগাবে। এটা খুবই গুরুত্বপূর্ণ ছিল (বোলারদের ফিরে আসার প্রসঙ্গে)। অধিনায়ক হিসেবে আমার জন্য এটা বোঝা গুরুত্বপূর্ণ সঠিক কম্বিনেশন কি হতে পারে। এখনও এগিয়ে যাওয়ার জন্য আমাদের কাছে পজিটিভ পরিবেশ রয়েছে। পোলার্ডকে বসানোটা কঠিন ছিল ও আমাদের জন্য দুর্দান্ত অনেক কিছুই করেছিল। এটা ও নিজের উপর নিয়েছিল। আগে এগোনোর জন্য, ওকে সম্পুর্ণভাবে বাদ দিতে চাইনা। ও এখনও আমাদের কাছে ম্যাচ উইনার। আগে এগোনোর ব্যাপারে কোনও প্লেয়ারকে বাদ দিতে চাইনা। আগে এগোনোর জন্য সারপ্রাইজের দরকার ছিল। (৩ নম্বরের এগিয়ে আসার জন্য) এটা ম্যাচের পরিস্থিতি ছিল। ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন চাইছিলাম। ওদের হাতে একজন অফ স্পিনার, লেফট আর্ম স্পিনার, এবং লেগ স্পিনার ছিল, তাই আমরা ওদের অনুমান করাতে চাইছিলাম”।
আইপিএল ২০১৮: অধিনায়ক হিসেবে আমার  এটা বোঝা গুরুত্বপূর্ণ দলের সঠিক কম্বিনেশন কি হবে: রোহিত শর্মা 4

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *