আইপিএল ২০১৮: অধিনায়ক ঘোষণা করল কলকাতা নাইট রাইডার্স

কলকাতা নাইট রাইডার্স আসন্ন আইপিএলের জন্য দীনেশ কার্তিককে তাদের অধিনায়ক ঘোষণা করল। ভারতীয় এই ব্যাটসম্যানটি রবীন উথাপ্পার সঙ্গে এই কাজের জন্য অন্যতম প্রতিদ্বন্ধী ছিলেন, এবং শেষ পর্যন্ত এই অধিনায়কত্বের এই রেস জিতে নেন। এটা প্রথমবার যখন দীনেশ কার্তিক কার্তিক প্রথমবারের জন্য পুরো সময়ের অধিনায়ক হিসেবে নিযুক্ত হলেন। অতীতে তিনি দিল্লি ডেয়ারডেভিলসের সহঅধিনায়ক হিসেবে কাজ করেছন। এছাড়াও কার্তিক কেভিন পিটারসেনের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দিয়েছিলেন, কিন্তু স্ট্যান্ড ইন অধিনায়ক হিসেবে। তিনি এবারের প্রথমবার কেকেআরের হয়ে খেলবেন এবং সোজা অধিনায়কত্বের দায়িত্ব পেয়ে গেলেন।

এবারের নিলামে কেকআরে তাকে কেনে ৭:৪০ কোটি টাকায়। কার্তিককে দলে নেওয়ার সবচেয়ে বড়ো কারণ হল তার ফর্ম। উথাপ্পা এই মুহুর্তে খুব একটা ভালো ফর্মে নেই, এবং এই মরশুমের শুরুতেই কর্নাটক থেকে সৌরাষ্ট্রে নিজের বেস বদলে নেওয়ার পর থেকেই ঘরোয়া ক্রিকেটে তিনি ভালো পারফর্ম করতে পারেন নি। অন্যদিকে কার্তিক গত বছর জাতীয় দলে কামব্যাক করেছে। এছাড়াও তিনি নিদাহাস ট্রফিতেও দলের অংশ হয়েছেন, যা সত্যিই তার আন্তর্জাতিক কেরিয়ার কে ডিফাইন করবে। ভারতীয় দল ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত এমএস ধোনির ব্যাকআপ খোঁজার চেষ্টা চালিয়ে যাচ্ছে – এবং দীনেশ কার্তিক এই জায়গায় একজন কঠিন প্রতিদ্বন্ধী, তার আন্তর্জাতিক অভিজ্ঞতা আইপিএলের সময় সবসময়েই কাজে এসেছে। কার্তিক সর্বমোট ১৫২টি আইপিএল ম্যাচ খেলেছেন যাতে তিনি ২৪.৮১ গড়ে ২৯০৩ রান করেছেন। এছাড়াও তিনি ৮৮টি ক্যাচ এবং ২৬টি স্ট্যাম্পিং করেছেন। তাছাড়া কার্তিকের ঘরোয়া ক্রিকেটেও নিজের রাজ্য দল তামিলনাড়ুকে নেতৃত্ব দিয়েছেন। ফলে তিনি গৌতম গম্ভীরের সাফল্যকে এগিয়ে নিয়ে যেতে পারবেন।

India’s Dinesh Karthik fields a ball during a practice session at the Queen’s Park Oval in Port of Spain, Trinidad, on June 22, 2107, ahead of the first One Day International (ODI) match between West Indies and India. / AFP PHOTO / Jewel SAMAD (Photo credit should read JEWEL SAMAD/AFP/Getty Images)

গম্ভীর এই কলকাতা বেসড ফ্রেঞ্চাইজিকে গত সাতটি সংস্করণে নেতৃত্ব দিয়েছেন কিন্তু এ বছর এই ফ্রেঞ্চাইজি তাকে রিটেন করে নি। কেকেআরের সিইও ভেঙ্কি মাইসোরের কথা অনুযায়ী গম্ভীর স্বয়ং কেকেআরকে বলেছিলেন তাকে রিটেন না করতে কারণ তিনি তার ঘরের দলের হয়ে খেলতে চান। ইতিমধ্যেই দিল্লি ডেয়ারডেভিলস তাকে অধিনায়ক হিসেবে নিযুক্ত করেছে। ৮ এপ্রিল এই মরশুমের প্রথম খেলায় কলকাতা রয়্যাল চ্যালেঞ্জ অফ ব্যাঙ্গালুরুর মুখোমুখী হবে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    স্ট্যাট: ভারতীয় দলের খেলোয়াড়রা আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজ চলাকালীন হাসিল করতে পারেন এই মাইলস্টোন

    স্ট্যাট: ভারতীয় দলের খেলোয়াড়রা আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজ চলাকালীন হাসিল করতে পারেন এই মাইলস্টোন
    ভারতীয় দল ইউরোপ সফরের জন্য শনিবার রওনা হয়ে গিয়েছে। ভারতীয় দলকে প্রথমে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২৭ এবং ২৯...

    আজ বাংলা ক্রিকেট জগতে শোকের ছায়া, চলে গেলেন এই ক্রিকেটার

    ''জন্মিলে মরিতে হবে অমর কে কোথা রবে''। এই কথাটা মনে করলেই কেমন যেন ভয় হয়। আজ বাংলা ক্রিকেট...

    ধোনির কেরিয়ারের এমন কলঙ্কিত সত্যি, যাকে দ্বিতীয়বার মনে করতে চাইবেন না প্রাক্তন ভারত অধিনায়ক

    ধোনির কেরিয়ারের এমন কলঙ্কিত সত্যি, যাকে দ্বিতীয়বার মনে করতে চাইবেন না প্রাক্তন ভারত অধিনায়ক
    মহেন্দ্র সিং ধোনি যিনি ভারতীয় দলকে সেই সমস্ত কৃতিত্ব দিয়েছেন যা দল এবং ম্যানেজমেন্ট প্রত্যেক অধিনায়কের কাছ...

    ইংল্যান্ড সফরে রওনা হওয়ার আগে ফ্লাইটে ধোনি এবং বিরাট দ্বারা করা মজার ছবি ভাইরাল হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়, দেখে নিন

    ইংল্যান্ড সফরে রওনা হওয়ার আগে ফ্লাইটে ধোনি এবং বিরাট দ্বারা করা মজার ছবি ভাইরাল হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়, দেখে নিন
    ভারতীয় ক্রিকেট টিম গত মরশুমে দুর্দান্ত পারফর্ম করেছিল। ভারতীয় ক্রিকেট দল এই সময়কালে বিশ্ব ক্রিকেটের প্রায় সমস্ত...

    ইএসপিএন বাছলো ১২ বছরের অলটাইম টি২০ দল, ৩ ভারতীয় ক্রিকেটার পেলেন দলে জায়গা, জেনে নিন অধিনায়ক কে?

    ক্রিকেটের প্রফেশনাল ওয়েবসাইট সম্প্রতি বিশ্ব ক্রিকেটের গত ২৫ বছরের আল টাইম বেস্ট বাছার দায়িত্ব পালন করেছিল। ইএসপিএনের...