আইপিএল এর টাকার অঙ্কে ভিত্তি করে আপনি কোনো প্লেয়ারকে বিচার করতে পারেন না : সৌরভ

প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী মনে করেন কোনো প্লেয়ারের পোটেনশিয়ালিটি বিচার করার জন্য আইপিএল সঠিক মাপদন্ড হতে পারে না। সম্প্রতি শেষ হওয়া আইপিএল নিলামে দেখা গেছে বহু অপরিচিত প্লেয়ার বড় অঙ্কের টাকা ছিনিয়ে নিয়েছেন। এই টাকা সম্বলিত টুর্ণামেন্টের খ্যাতি রয়েছে বহু নতুন মুখকে লাইম লাইটে নিয়ে আসার, এবং এবারও তার ব্যতিক্রম হয় নি। গাঙ্গুলী একসময় কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দিয়েছিলেন এবং পরে তিনি সাহারা পুনে ওয়ারিয়র্সেরও প্রতিনিধিত্ব করেন। এনডি টিভির সঙ্গে কথা বলতে গিয়ে গাঙ্গুলী জানিয়েছেন, কোনো প্লেয়ারকেই আইপিএলের টাকার অঙ্কের বেসিসে বিচার করা উচিৎ নয়। এই প্রসঙ্গে তিনি হাসিম আমলা উদাহরণও দিয়েছেন। এই মুহুর্তে আমলা বিশ্বক্রিকেটের নির্ভরযোগ্য একজন ব্যাটসম্যান। কিন্তু এই প্রোটিয়া ক্রিকেটার এবারের নিলামে অবিক্রীতই থেকে গিয়েছেন অন্যদিকে ভারতীয় ঘরোয়া ক্রিকেটার ইশান কিসানকে মুম্বাই ইন্ডিয়ান্স বড় অঙ্কের টাকায় কিনে নিয়েছে।

গাঙ্গুলীর অকপট স্বীকারোক্তি

“আপনি কখনোই কোনো প্লেয়ারকে আইপিএলের টাকার অঙ্কে বিচার করতে পারেন না। হাসিম আমলা অবিক্রীত থেকেছে। ৫৪টা সেঞ্চুরি রয়েছে ওর। দিল্লির ইশান কিসান পেয়েছেন ৬.২ কোটি টাকা, ও শুধুই রঞ্জি ট্রফি খেলে। তাই আইপিএল কখনই সঠিক মাপকাঠি হতে পারে না কোনো প্লেয়ারের মূল্য বিচার করার জন্য”।

আইপিএল সম্পুর্ণ অন্য ফর্ম্যাট: গাঙ্গুলী

গাঙ্গুলী বলেন, “ আইপিএল সম্পূর্ণ অন্য ফর্ম্যাট, এবং আপনাকে সেটা সেভাবেই দেখতে হবে। আইপিএলের পেছনে কোনো যুক্তি নেই, এটা খালি সাপ্লাই এবং ডিমান্ডের খেলা। জয়দেব উনাকট সর্বোচ্চ টাকা পাওয়া ভারতীয় প্লেয়ার (২০১৮ র নিলামে)। ও শুধুমাত্র দুটি ওয়ান ডে আন্তর্জাতিক খেলেছে এবং কোনো টেস্ট খেলেনি”।

আসন্ন ওয়ান ডে সিরিজ নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, এখনই মন্তব্য করার ক্ষেত্রে এটা খুবই তাড়াতাড়ি হয়ে যাবে, এখনই কিছু বলা যাবে না। কিন্তু অধিনায়ক বিরাট কোহলিকে ব্যাট হাতে কিছু করে দেখাতে হবে যদি ভারত জিততে চায়। তিনি বলেন, “ আমি ম্যাচের আগে কিছু বলতে পারব না। ভারতের জোহানেসবার্গের টেস্ট জেতার পর এটা ৫০-৫০ অবস্থায় রয়েছে। দক্ষিণ আফ্রিকার পরিস্থিতিতে এটা খুব একটা সহজ হবে না। অ্যাডভান্টেজ হল এবি ডেভিলিয়র্স নেই ( প্রথম তিনি ম্যাচের জন্য আঙুলের চোটের জন্য তাকে পাওয়া যাবে না)। তিনি দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের জন্য খুব বড় নাম। এই সিরিজটা জেতার জন্য বিরাটকে ভারতের হয়ে রান করতে হবে”।

তৃতীয় টেস্টে ভারতের ঘুরে দাঁড়ানো নিয়ে প্রশ্ন করা হলে, গাঙ্গুলী বলেন, “ যখন ভারত টসে জেতে, আমি ভেবেছিলাম তারা জিততে পারবে। আমি জানতাম যত সময় এগোবে, উইকেট ততই খারাপ হবে। ২০০৬য়েও একই ব্যাপার ঘটেছিল। আমরা টেসে জিতে প্রথম ব্যাট করেছিলাম, তাই আমরা জিততে পেরেছিলাম”। ওয়ান্ডার্সের বিতর্কিত উইকেট নিয়ে কথা বলতে গিয়ে, গাঙ্গুলী জানিয়েছেন এটা সেই সমস্ত বন্ধ মামলাগুলির একটি। তিনি বলেন, “ দক্ষিণ আফ্রিকায়, আপনি সেরকম উইকেট পাবেন না। আমি সেখানে ৫-৬ টা সফরে খেলেছি, এবং আমার মনে হয় এটা একটা দুর্ঘটনা। ভবিষ্যতে আমার মনে হয় না এরকমটা আবারও ঘটবে”।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...