আইপিএলে প্রথম ডবল সেঞ্চুরিয়ান করতে পারেন রোহিত: সৌরভ গাঙ্গুলী
Mumbai: BCCI Cricket Advisory Committee (CAC) members Sourav Ganguly, VVS Laxman and BCCI acting secretary Amitabh Choudhary during a press conference regarding the Indian cricket team coach selection, in Mumbai on Monday. PTI Photo by Santosh Hirlekar (PTI7_10_2017_000170B)
আইপিএলে প্রথম ডবল সেঞ্চুরিয়ান করতে পারেন রোহিত: সৌরভ গাঙ্গুলী 1
Mumbai: BCCI Cricket Advisory Committee (CAC) members Sourav Ganguly, VVS Laxman and BCCI acting secretary Amitabh Choudhary during a press conference regarding the Indian cricket team coach selection, in Mumbai on Monday. PTI Photo by Santosh Hirlekar (PTI7_10_2017_000170B)

গত বুধবার ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তী ব্যাটসম্যান মুখোমুখী হলেন একে অপরের। শচীন তেন্ডুলকর এবং সৌরভ গাঙ্গুলী ভারতীয় ওপেনিং জুটি হিসেবে এই দুজনের ট্র্যাক রেকর্ড ঈর্ষণীয়। ভারতের হয়ে মোট ১৭৬টি ওয়ান ডে ম্যাচে ওপেনিং করে এই দুজনে মিলে ৮২২৭ রান করেন। গত বুধবার সৌরভ গাঙ্গুলীর আত্মজীবনী ‘এ সেঞ্চুরি ইজ নট এনাফ’ উদ্বোধন উপলক্ষে আবার এই দুই ক্রিকেটারকে একই মঞ্চে দেখতে পাওয়া যায়। নিজেদের কেরিয়ারের সমরনীয় কিছু মুহুর্তের স্মৃতিচারণ করে এই দুই কিংবদন্তী অনুষ্ঠানের শুরুয়াত করেন। ওই স্মৃতিচারণের যেমন ছিল লর্ডসের অভিষেক টেস্টে সৌরভের দুর্দান্ত সেঞ্চুরি তেমনি ছিল ২০০৩ বিশ্বকাপের ভারতের স্বপ্নের দৌড়।

আইপিএলে প্রথম ডবল সেঞ্চুরিয়ান করতে পারেন রোহিত: সৌরভ গাঙ্গুলী 2

আলোচনায় উঠে আসে বর্তমান ভারতীয় ওপেনার রোহিত শর্মারও প্রসঙ্গও। দুই কিংবদন্তীই রোহিতের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। এমনকী সৌরভ টি২০তেও রোহিত প্রথম ডবল সেঞ্চুরি করতে পারেন বলে তার প্রশংসা করেন। সৌরভ জানান, “ ওয়ান ডে’তে প্রথম ডবল সেঞ্চুরি করেন শচীন তেন্ডুলকর। তার কাছ থেকেই ইন্সপিরেশন নিয়ে রোহিত ওয়ান ডে’তে তিন তিনটে ডবল সেঞ্চুরি করে ফেলেছেন। সেদিন খুব বেশি দূরে নেই যখন টি২০তেও রোহিতকে আমরা প্রথম ডবল সেঞ্চুরিও করতে দেখব”। আলোচনাতে উঠে আসে তার সঙ্গে গ্রেগ চ্যাপেলের কুখ্যাত অধ্যায়ও। সৌরভ এ প্রসঙ্গে জানান কিভাবে ওই কুখ্যাত অধ্যায় তাকে মানসিকভাবে শক্তিশালী করে তুলেছিল।

আইপিএলে প্রথম ডবল সেঞ্চুরিয়ান করতে পারেন রোহিত: সৌরভ গাঙ্গুলী 3

প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ এ প্রসঙ্গে বলেন, “ ক্রিকেটসহ যে কোনও খেলাতেই সফলতা পাওয়ার একটা বড়ো শর্ত হল আপনি কি ভাবে নিজের ব্যর্থতা এবং কঠিন পরিস্থিতিকে সামলাতে পারছেন। ভারতীয় ক্রিকেটে ওই সময় যা ঘটেছিল তা যথেষ্ট দুর্ভাগ্যজনক। কিন্তু দলে নিজের জায়গা হারানোর পরেও আমি ফিরে আসার জন্য সত্যিই ভীষণ পরিশ্রম করেছিলাম। সেই সময় মানসিকভাবেও আমি অনেক বেশি শক্তিশালী হয়ে উঠেছিলাম। আমার কেরিয়ারের ওই শেষ চার বছর আমি সত্যিই ভালো ব্যাট করছিলাম, এমনকী বাস্তবে শচীনও সবসময় বলত যে ব্যাটসম্যান হিসেবে ওই চার বছর আমার ক্রিকেট জীবনের সেরা সময় ছিল”। শচীন সৌরভ ছাড়াও ওই অনুষ্ঠানে হাজির ছিলেন রোহিত শর্মাও।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *