আইপিএলে নির্বাসন থেকে ফিরেই কি ফের নির্বাসনের দিকে ধোনির দল?

আইপিএলে নির্বাসন থেকে ফিরেই কি ফের নির্বাসনের দিকে ধোনির দল? 1

২০১৩য় আইপিএলে স্পট ফিক্সিংয়ের দায়ে রাজস্থান রয়্যালসের সঙ্গে আইপিএলে নির্বাসতি হয়েছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস। সেই সময় ভারতীয় ক্রিকেটে স্পট ফিক্সিং কান্ডে ধুন্ধুমার রাজস্থান রয়্যালস এবং সিএসকের কপালে জুটেছিল আইপিএল থেকে দু বছরের নির্বাসন। আসন্ন ২০১৮র আইপিএলে ফের নির্বাসন কাটিয়ে ফিরে এসেছে এই দুই ফ্রেঞ্চাইজি। তবে এবারে ফের অভিযান শুরু করার আগেই নির্বাসনের হাতছানি মহেন্দ্র সিং ধোনির দলের উপর। সম্প্রতি চেন্নাইয়ের রাজনৈতিক দলগুলি সংবাদমাধ্যমের কাছে দাবী জানিয়েছিল যে তারা আইপিএল নিয়ে রাজ্য জুড়ে প্রতিবাদ জানাবে এই জাঁকজমকপূর্ণ টুর্নামেন্ট শুরুর আগে থেকেই। প্রসঙ্গত বহুদিন ধরেই কাবেরী ম্যানেজমেন্ট বোর্ড তৈরির দাবী জানিয়ে আসছে তামিলনাড়ুর রাজনৈতিক দলগুলি।

আইপিএলে নির্বাসন থেকে ফিরেই কি ফের নির্বাসনের দিকে ধোনির দল? 2

কিন্তু সে দাবীতে বিন্দুমাত্র কর্ণপাত করেনি কেন্দ্রীয় সরকার। এদিন চেন্নাইয়ের একটি রাজনৈতিক দল টিভিকের নেতা টি ভেলমুরুগান জানিয়েছেন যে কেন্দ্রীয় সরকার তামিলদের জীবনযাত্রা ও অস্তিত্বকে স্বীকৃতি দিতে চায় না। এর প্রতিবাদ করতেই তারা রাজ্যে আইপিএল হওয়ার বিরোধিতা করছেন। ভেলমুরুগান আরও জানিয়েছেন যে যদি বিসিসিআই চেন্নাইতে আইপিএল করে এবং তামিলনাড়ু সরকার তাকে মদত দিয়ে পুলিশ দিয়ে এই টুর্নামেন্ট হওয়াকে সমর্থন করে তাহলে এই রাজনৈতিক দলের সদস্যরা টিকিট কেটে স্টেডিয়ামে গিয়ে গণতান্ত্রিক পদ্ধতিতে প্রতিবাদ জানাবেন। যার অর্থ চেন্নাইয়ের রাজনৈতিক দলগুলি নিজেদের দাবীতে অনড় থাকবেন। কোনও উপায়েই তারা নিজেদের দাবী থেকে সরে আসবেন না।

আইপিএলে নির্বাসন থেকে ফিরেই কি ফের নির্বাসনের দিকে ধোনির দল? 3

পরিস্কারই এই রাজনৈতিক দলগুলি হুমকি দিয়েছে যে যদি কেন্দ্রীয় সরকার তাদের দাবীকে মেনে নিয়ে স্বীকৃতি না দেয় তাহলে তারা ওই রাজ্যে আইপিএল অনুষ্ঠিত হতে দেবে না। ফলে রাজ্যে যদি আইপিএল না হয় তার মানে দাঁড়াবে চেন্নাই সুপার কিংসও নিষিদ্ধ হবে আইপিএল থেকে। যা নিয়ে যথেষ্ট চিন্তায় চেন্নাই সুপার কিংসের টিম ম্যানেজমেন্টের পাশাপাশি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডও। আর মাত্র ৪৮ ঘন্টা বাকি আইপিএলের ঘন্টা বাজতে। তাহলে কি আইপিএল খেলতে দেখা যাবে না হলুদ বাহিনীকে? এখন বোর্ড এবং কেন্দ্রীয় সরকারের দিকে তাকিয়ে রয়েছেন চেন্নাইয়ের সাধারণ মানুষ।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *