আইপিএলের ৪০ ম্যাচ শেষে দেখে নিন কোন দলকে কাকে হারাতে হবে প্লে অফে যাওয়ার জন্য

এখনও পর্যন্ত আইপিএলে ৪১টি ম্যাচ খেলা হয়ে গেছে। এখন প্রতিটা দলই প্লে অফে যাওয়ার জন্য শেষ চাল চালছে। এখন দেখে নেওয়া যাক প্লে অফে যাওয়ার জন্য কোন দলকে কি করতে হবে।

সানরাইজার্স হায়দ্রাবাদ
আইপিএলের ৪০ ম্যাচ শেষে দেখে নিন কোন দলকে কাকে হারাতে হবে প্লে অফে যাওয়ার জন্য 1
চলতি আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদ ৮টি ম্যাচ জিতে পয়েন্ট তালিকায় ১৬ পয়েন্ট পেয়েছে, সেই সঙ্গে তারা প্লে অফের জন্যও ইতিমধ্যে কোয়ালিফাই করে ফেলেছে। এখনও চারটি ম্যাচ বাকি রয়েছে তাদের। যদিও তাদের কোনও চিন্তা নেই প্লে অফ নিয়ে তা সত্ত্বে তারা বাকি ম্যাচ জিতে লিগ টেবিলের শীর্ষেই থাকতে চাইবে।

চেন্নাই সুপার কিংস
আইপিএলের ৪০ ম্যাচ শেষে দেখে নিন কোন দলকে কাকে হারাতে হবে প্লে অফে যাওয়ার জন্য 2

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস এই মুহুর্তে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। এখনও পর্যন্ত ৭টি ম্যাচ জিতে ১৪ পয়েন্ট পেয়েছে তারা। এই মুহুর্তে তাদের বাকি রয়েছে ৪টি ম্যাচ। তার মধ্যে অন্তত একটি ম্যাচ তাদের জিততে হবে প্লে অফে জায়গা পাকা করার জন্য। যদিও সিএসকেও চাইবে বাকি সমস্ত ম্যাচ জিতে পয়েন্ট তালিকায় উপরে থাকার জন্য।

কিংস ইলেভেন পাঞ্জাব
আইপিএলের ৪০ ম্যাচ শেষে দেখে নিন কোন দলকে কাকে হারাতে হবে প্লে অফে যাওয়ার জন্য 3
১০টি ম্যাচের মধ্যে ৬টিতে জয় লাভ করে কিংস ইলেভেন পাঞ্জাব ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। প্লে অফে যাওয়ার জন্য এখন তাদের বাকি ৪টি ম্যাচে মধ্যে অন্তত দুটি ম্যাচে জয় হাসিল করতেই হবে। যদি কোনও ভাবে তারা ৪টি ম্যাচের তিনটিতেই হেরে যায় সেক্ষেত্রে প্লে অফে যাওয়ার রাস্তা তাদের জন্য মুশকিল হয়ে যেতে পারে।

কলকাতা নাইট রাইডার্স
আইপিএলের ৪০ ম্যাচ শেষে দেখে নিন কোন দলকে কাকে হারাতে হবে প্লে অফে যাওয়ার জন্য 4
এখনও পর্যন্ত ১০টি ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় চতুর্থ স্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। প্লে অফে জায়গা পাওয়ার জন্য তাদের বাকি থাকা ৪টি ম্যাচের মধ্যে তিনটি ম্যাচই জিততে হবে। যদি তারা তিনটি ম্যাচ জেতে সে ক্ষেত্রে ব্যাপারটা নেট রানরেটের বিচারে চলে যাবে।

মুম্বাই ইন্ডিয়ান্সে
আইপিএলের ৪০ ম্যাচ শেষে দেখে নিন কোন দলকে কাকে হারাতে হবে প্লে অফে যাওয়ার জন্য 5
এখনও পর্যন্ত রোহিত শর্মার নেতৃত্বধীন মুম্বাই ইন্ডিয়ান্স ১০ ম্যাচের মধ্যে ৪টি ম্যাচ জিতে পয়েন্ট তালিকায় ৮ পয়েন্ট নিয়ে পঞ্চমস্থানে রয়েছে। এই অবস্থায় প্লে অফে যেতে গেলে তাদের বাকি থাকা চারটি ম্যাচেই জিততে হবে। এই মুহুর্তে কেকেআরের সঙ্গে ম্যাচ চলছে মুম্বাই ইন্ডিয়ান্সের। যদি এই ম্যাচে আজ কেকেআর হেরে যায় তাহলে কোনও সমস্যা নেই, কিন্তু মুম্বাই যদি হেরে যায় তাহলে তাদের প্লে অফে যাওয়ার সম্ভবনা এখানেই শেষ হয়ে যাবে।

রাজস্থান রয়্যালস
আইপিএলের ৪০ ম্যাচ শেষে দেখে নিন কোন দলকে কাকে হারাতে হবে প্লে অফে যাওয়ার জন্য 6
গত ম্যাচে রাজস্থান রয়্যালস কিংস ইলেভেন পাঞ্জাবকে হারিয়ে এখনও প্লে অফে যাওয়ার নিজেদের আশা টিকিয়ে রেখেছে। এখনও পর্যন্ত ১০টি ম্যাচের ৪টিতে জিতে তাদের পয়েন্ট ৮। এখন রাজস্থানকে বিনা সমস্যায় প্লে অফে যেতে হলে তাদের বাকি থাকা ৪টি ম্যাচে অবশ্যই জিততে হবে।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর
আইপিএলের ৪০ ম্যাচ শেষে দেখে নিন কোন দলকে কাকে হারাতে হবে প্লে অফে যাওয়ার জন্য 7
এখনও পর্যন্ত বিরাট কোহলির নেতৃত্বাধীন আরসিবি ১০টি ম্যাচে ৩টি জয় এবং ৭টি হারের মুখোমুখি হয়েছে। ফলে আরসিবির প্লে অফে যাওয়ার আশা খুবই কম। কারণ প্লে অফে যাওয়ার জন্য ১৬ পয়েন্ট পাওয়া তাদের পক্ষে এই মুহুর্তে মুশকিল। তবে এখনও কিছুটা হলেও প্লে অফে যাওয়ার আশা রয়েছে তাদের। তার জন্য তাদের বাকি থাকা সমস্ত ম্যাচই বড় ব্যাবধানে জিততে হবে। তারপরেই তাদের ভাল নেট রান রেটের সুবাদে ১৪ পয়েন্ট হবে। এরপরেই যদি প্লে অফে যাওয়ার জন্য ১৪ পয়েন্ট পাওয়া দলগুলি আটকায় তখন নেট রান রেটের হিসেবে আরসিবি কোয়ালিফাই করতে পারে।

দিল্লি ডেয়ারডেভিলস
আইপিএলের ৪০ ম্যাচ শেষে দেখে নিন কোন দলকে কাকে হারাতে হবে প্লে অফে যাওয়ার জন্য 8
দিল্লি ডেয়ারডেভিলসের অবস্থায় প্রায় আরসিবির সমান। দিল্লি প্রায় এই টুর্নামেন্টের বাইরেই চলে গিয়েছে। আরসিবির মতই তারা ১০টি ম্যাচে ৩টি জয় এবং ৭টি হার হাসিল করেছে। এই মুহুর্তে দিল্লিও ১৬ পয়েন্ট হাসিল করতে পারবে না, কিন্তু আরসিবির মত কম্বিশন তাদেরও হতে পারে। কিন্তু তার জন্য তাদের বাকি চারটি ম্যাচই জিততে হবে। তবে লক্ষ্য করার বিষয় হল দিল্লির বাকি থাকা ৪টি ম্যাচের মধ্যে একটি ম্যাচ রয়েছে আরসিবির বিরুদ্ধেই। ফলে দুই দলকেই একে অপরের মুখোমুখি হতে হবে সেক্ষেত্রে একটি দলের হার নিশ্চিত এবং তার বাইরে যাওয়াও নিশ্চিত।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *