অলিম্পিকে ক্রিকেট রাখারা পক্ষপাতী রিকি পন্টিং
ADELAIDE, AUSTRALIA - DECEMBER 02: Former Australian Captain Ricky Ponting looks on during day one of the Second Test match during the 2017/18 Ashes Series between Australia and England at Adelaide Oval on December 2, 2017 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)
ADELAIDE, AUSTRALIA – DECEMBER 02: Former Australian Captain Ricky Ponting looks on during day one of the Second Test match during the 2017/18 Ashes Series between Australia and England at Adelaide Oval on December 2, 2017 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

প্রাক্তন ক্রিকেটাররা ভারতীয় আধিকারিকদের কাছে দাবী জানিয়েছেন যে তারা হয় ক্রিকেট খেলাটাকে অলিম্পিকে সংযুক্ত করুন নয়ত খেলাটাকে সমস্যার মধ্যে পড়তে হবে। গত মঙ্গলবার এবং বৃহস্পতিবার অনুষ্ঠিত এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেটের কমিটির মিটিংয়ের প্রধান অ্যাজেন্ডাই ছিল অলিম্পিকে টি২০ ক্রিকেটকে সংযুক্ত করা। প্রাক্তন প্লেয়াররা এই খেলাটাকে অলিম্পিকের অংশ করার ব্যাপারে উৎসাহী। প্রশাসকেরা প্যারিসে নির্ধারিত ২০২৪ অলিম্পিকে এই খেলাটার অন্তর্ভুক্তি নিয়ে সমস্ত আশাই হারিয়ে ফেলেছেন এবং এই মুহুর্তে তাদের সমস্ত ধ্যান কেন্দ্রিত হয়েছে ২০২৮ এর লস এঞ্জেলিস অলিম্পিকের উপর। যদিও এই ব্যাপারে তাদের সবচেয়ে বড়ো বাধা বোর্ড অফ ক্রিকেট কন্ট্রোল ফর ইন্ডিয়া (বিসিসিআই), যারা নিজেরাই তাদের অলিম্পিক কমিটির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েছে।

এ ব্যাপারে এই কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং বলেছেন, “ এটা সেই ব্যাপারগুলোর একটা যা আমাকে হতাশ করে দেয়। আমি বিসিসিআইয়ের কাছে আবেদন জানাচ্ছি যে তারা আবারও এই ব্যাপারটা নিয়ে দেখুক এবং বোর্ডের মেন বডিকে সাপোর্ট করুক যত তাড়াতাড়ি সম্ভব এই খেলাটিকে অলম্পিকে সংযুক্ত করতে। মাইক আরও জানিয়েছেন এটা এই খেলাটার পক্ষে মঙ্গলজনক হবে। এ ব্যাপারে তিনি বলেন, “এটা ভেবে অবাক লাগে যে সজকলেই ওখানে যাওয়ার জন্য খুশি, কারণ এটা খেলাটার পক্ষে মঙ্গলজনক। বিশ্বজুড়ে টিভির মাধ্যমে ছড়িয়ে পড়তে। এটা চার বছরে মাত্র একবারই হয়। এটা নিয়ে শিডিউল সমস্যা হবে না। এমন মনে হচ্ছে যে ওরা এটা নিয়ে চেষ্টা করতে এবং অলিম্পিকে যোগ দিতে ওরা নারাজ”।

এ ব্যাপারে আইসিসি আগে জানিয়েছিল যে মুখ্য সদস্য দেশগুলোর পাশাপাশি চিফ এক্সিকিউটি ডেভ রিচার্ডসনও এই আগ্রহের পেছনে রয়েছেন। প্রাক্তন অস্ট্রেলীয় প্লেয়ার রিকী পন্টিং, যিনি ১৪ সদস্যের স্বতন্ত্র কমিটির সদস্য, জানিয়েছেন যে প্লেয়াররাও এ ব্যাপারে উৎসাহী তবে কমিটমেন্ট নিয়ে সমস্যা দেখা দিতে পারে। ১৯৯৮র কমনওয়েলথ গেমসে অংশ নেওয়া পন্টিং বলেন, “ আমরা খেলাটির গুরুত্ব কম না হওয়া নিয়ে সচেতন। যদি ক্রিকেট অলিম্পিকে যুক্ত হয়, তাহলে সেরা খেলোয়াড়রা অংশ নেবেন,এবং ক্রিকেটের উপযোগিতা দেখা যাবে। খেলোয়াড়রা এটা করতে চাইবে, কারণ তারা কতটা লাভবান হচ্ছেন যাতে তারাও খেলাটাকে এগিয়ে নিয়ে যেতে পারবেন”।

Mumbai: Former Australian captain Ricky Ponting during an event in Mumbai on Tuesday. PTI Photo by Mitesh Bhuvad (PTI9_6_2016_000195B)

এছাড়াও এ কমিটি আরও যেসব ব্যাপার নিয়ে ওই মিটিংয়ে আলোচনা করেন সেগুলি হল টি২০ ক্রিকেটের আকর্ষণীয় লিগগুলির তুলনায় টেস্ট ক্রিকেটকে কিভাবে আরও মজবুত করা যায়, শক্ত নিয়ম, হেলমেটকে বাধ্যতামূলক করা, ডিআরএস টেকনোলজির স্ট্যান্ডার্ডাইজিং করা ইত্যাদি।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    কাঁটা সেই গেইল, বৃষ্টিতেও শেষ রক্ষা হল না কেকেআরের

    https://bengali.sportzwiki.com/cricket/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%81%E0%A6%9F%E0%A6%BE-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%87-%E0%A6%97%E0%A7%87%E0%A6%87%E0%A6%B2-%E0%A6%AC%E0%A7%83%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87%E0%A6%93/
    কেকেআরের স্বপ্নভঙ্গ করলেন ইউনিভার্সাল বস। দারুণ ব্যাট করে স্কোরবোর্ডে ২০০র কাছাকাছি রান তুলেও ম্যাচ হাতে হল কিং...

    আইপিএল ২০১৮: কিংস ইলেভেন পাঞ্জাব বনাম কেকেয়ার, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক

    এখনও পর্যন্ত কিংস ইলেভেন পাঞ্জাবকে আইপিএলে অপ্রতিরোধ্য মনে হচ্ছে। তাদের দুই বিস্ফোরক ওপেনার ক্রিস গেইল এবং কে...

    আইপিএল ২০১৮: কলকাতা নাইট রাইডার্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতার সম্ভাব্য একাদশ

    আইপিএল ২০১৮: কলকাতা নাইট রাইডার্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতার সম্ভাব্য একাদশ
    শনিবার ইডেনে মুখোমুখী কিংস ইলেভেন পাঞ্জাব এবং কলকাতা নাইট রাইডার্স। দু দলই তিনটি করে ম্যাচ জিতেছে এখনও...

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী
    আইপিএলে চেন্নাইয়ের নতুন ঘরের মাঠ হল পুণের এমসিএ স্টেডিয়াম। এই ম্যাচে তাদের প্রথম ম্যাচ খেলতে নেমেই রাজস্থান...

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক
    সিএসকের নতুন ঘরের মাঠে পুণের এমসিএ স্টেডিয়ামের শুক্রবার রাজস্থান রয়্যালসকে হারিয়ে বিশাল ব্যবধানের জয় তুলে নিল মহেন্দ্র...