নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি টি২০ সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে ব্যার্থ হলেও দুরন্ত ক্যাচ নিয়ে সকলকে চমকে দিলেন ভারতের নতুন তারকা হার্দিক পান্ডিয়া। হার্দিকের এই অবিশ্বাস্য ক্যাচই বুঝিয়ে দিল এই মুহুর্তে মডার্ন ক্রিকেটে ফিল্ডিংয়ের মান কোন পর্যায়ে পৌঁছেছে। এতদিন সীমিত ওভারের খেলায় ব্যাট বা বল হাতেই জ্বলে উঠতে দেখা গেছে ভারতের এই উঠতি তারকাকে। কিন্তু বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে নেওয়া ওই অভাবনীয় ক্যাচের পর এবার ফিল্ডিং নিয়েও আলোচনার কেন্দ্রবিন্দুতে তিনি। তার ওই ক্যাচ নিয়ে সোস্যাল মিডিয়াতে চলছে লাগাতার আলোচনা। কেউ কেউ বলছেন ‘ফ্লায়িং পাণ্ড্য’ কেউ বা লিখছেন, ‘কুংফু পাণ্ডা’।

স্বাভাবিক ভাবে তুলনা চলে আসছে আইপিলে তার টিম মুম্বাই ইন্ডিয়ানসের ফিল্ডিং কোচ জন্টি রোডসে্র সঙ্গে। ঠিক কি হয়েছিল ওইদিনের ম্যাচে? বুধবার ফিরোজ শাহ কোটলায় নিউজিল্যান্ডে ইনিংসের দ্বিতীয় ওভারে বোলারের মাথার উপর দিয়ে তুলে মেরেছিলেন নিউজিল্যান্ড ওপেনার মার্টিন গাপ্টিল। সেই বল ফলো করে লং অফে দাঁড়ানো হার্দিক ছুটতে শুরু করেন। বলের কাছে পৌঁছতে পারবেন না বুঝতে পেরে শেষ মুহুর্তে শূন্যে শরীর ছুঁড়ে দেন তিনি। শূন্যে থাকা অবস্থাতেই মাটির থেকে হাত খানেক উঁচুতে বলটিকে তালু বন্দি করেন তিনি। তার এই ক্যাচ নেওয়ায় হতবাক হয়ে যান নিউজিল্যান্ডের দুই ওপেনার সহ ভারতীয় দলের খেলোয়াড়রাও। হতভম্ব রেশ কাটিয়ে এরপর বিরাট সহ অন্যান্য ভারতীয় খেলোয়াড়রা ছুটে আসেন হার্দিককে অভিনন্দন জানাতে। কেউই বিশ্বাস করতে পারছিলেন না হার্দিক এমন একটা অবশ্বাস্য কাচ নিয়েছেন। ড্রেসিংরুম থেকে জল দিতে এসে অতিরিক্ত খেলোয়াড়ও হার্দিকের পিঠ চাপড়ে দেন।

এরপর স্বাভাবিকভাবেই সোসাল মিডিয়ায় রোডসের সঙ্গে তুলনার চলে আসে হার্দিকের নাম। শুধু বর্তুমান খেলোয়াড়রাই নন হার্দিকের এমন ক্যাচ দেখে মুগ্ধ কমেন্টেটর থেকে প্রাক্তণ ভারতীয় খেলোয়াড়রাও। ম্যাচ শেষে সঞ্জয় মঞ্জেরেকর টুইট করেন, ‘ জানি এটা নেহেরার ফেয়ারওয়েল ম্যাচ। জানি এই ম্যাচ ভারত বিশাল ব্যবধানে জিতেছে। কিন্তু আমার কাছে এই ম্যাচের সব থেকে বড়ো স্মৃতি হার্দিকের ক্যাচ’। ফিল্ডিংয়ের জন্য একসময় বিখ্যাত হওয়া প্রাক্তন ভারতীয় খেলোয়াড় মহম্মদ কাইফ টুইট করেন, ‘ অবিশ্বাস্য একটা ক্যাচ। ছুটতে ছুটতে শরীর ছুঁড়ে ক্যাচ নেওয়া। সেই সঙ্গে বলটাকে নিজের নিয়ন্ত্রণে রাখা। দুর্দান্ত প্রচেষ্টা। ওয়েল ডান হার্দিক”। হার্দিকের ক্যাচে মুগ্ধ তার অধিনায়ক বিরাট কোহলিও। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে তিনি বলেন, ‘গাপ্টিলের যে ক্যাচটা হার্দিক নিয়েছে তা নিঃসন্দেহে আমার দেখা সেরা ক্যাচ’। এই ক্যাচ দেখে আইপিএলে হার্দিকের সতীর্থ কি বলবেন হার্দিককে? নিঃসন্দেহে তার পিঠ চাপড়ে দিয়ে দক্ষিণ আফ্রিকার ফিল্ডিং কিংবদন্তী বলবেন ‘ওয়েল ডান হার্দিক’।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

আম্বাতি রায়ডুকে বিশ্বকাপ দলে সুযোগ না দেওয়ায় মহম্মদ আজহারউদ্ধিন একে করলেন দায়ী

আম্বাতি রায়ডুকে বিশ্বকাপ দলে সুযোগ না দেওয়ায় মহম্মদ আজহারউদ্ধিন একে করলেন দায়ী
বিশ্বকাপ ২০১৯ ভারতীয় দলের জন্য যথেষ্ট রোমাঞ্চকর থেকেছে, এখন আপনি ভাবছেন বিশ্বকাপ শেষ হয়েছে এক সপ্তাহ হয়ে...

বিশ্বকাপ ফাইনাল নিয়ে অ্যাম্পায়ার কুমার ধর্মসেনার বড়ো খোলসা, বললেন ইংল্যান্ড বলছে মিথ্যে কথা

বিশ্বকাপ ফাইনাল নিয়ে অ্যাম্পায়ার কুমার ধর্মসেনার বড়ো খোলসা, বললেন ইংল্যান্ড বলছে মিথ্যে কথা
ইংল্যান্ড কিরকেট দল বিশ্বকাপ ২০১৯এর খেতাব তো জিতে নিয়েছে, কিন্তু এই টুর্নামেন্ট শেষ হওয়ার পরও ওই বিতর্কিত...

এমএস ধোনির অবসর নিয়ে বললেন এমএসকে প্রসাদ, ঋষভ পন্থকে করছেন ভবিষ্যতের জন্য তৈরি

মুম্বাইতে হওয়া বৈঠকে নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ জানিয়েছেন যে টিম ম্যানেজমেন্ট ঋষভ পন্থের মত তরুণদের ভবিষ্যতের জন্য...

ওয়েস্টইন্ডিজ সফরে এই তিন খেলোয়াড় যদি ফ্লপ হন, তো আর কখনো পাবেন না টিম ইন্ডিয়ায় জায়গা

ওয়েস্টইন্ডিজ সফরে এই তিন খেলোয়াড় যদি ফ্লপ হন, তো আর কখনো পাবেন না টিম ইন্ডিয়ায় জায়গা
বিশ্বকাপ শেষ হওয়ার পর এখন সকলের নজর ওয়েস্টইন্ডিজ সফরের দিকে রয়েছে যা ৩ আগস্ট থেকে শুরু হতে...

ওয়েস্ট ইন্ডিজের সফরের আগে ক্রিকেট কেরিয়ার নিয়ে বড়সড়ো সিদ্ধান্ত মহেন্দ্র সিং ধোনির

সমস্ত জল্পনার অবসান ঘটালেন মহেন্দ্র সিং ধোনি।একদিকে যখন তার একদিকে তার অবসর নিয়ে আলোচনা তুঙ্গে ভারতীয় ক্রিকেট...