অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম ক্রিকেট বিশ্বও মেনে নিয়েছে যে তিনি এই প্রজন্মের দুনিয়াসেরা ব্যাটসম্যান। যাও বা দু একজনের সঙ্গে তার তুলনা চলছিল। সেটাও উড়িয়ে দিয়েছেন ব্যাটের আগুনে দক্ষিণ আফ্রিকা সফরে। ভারতের তাবড় তাবড় কিংবদন্তীরা তাকেই ভারতের ভবিষ্যৎ হিসেবে মেনে নিয়েছেন। তা সে সুনীল গাভাস্কারই হন কিংবা প্রাক্তণ অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। কিন্তু তিনি নিজে কি বলছেন? তিনি অর্থাৎ ভারতের ব্যাটিং সম্রাট বিরাট কোহলি। বর্তমান ভারত অধিনায়ক তার সাফল্যের যাবতীয় কৃতিত্ব দিচ্ছেন তার নতুন স্ত্রী বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মাকে। দক্ষিণ আফ্রিকা সফর শুরুর কয়েকদিন আগেই বিয়ে করেছেন এই দুই সেলিব্রিটি কাপল। দু এক দিনের মধুচন্দ্রিমা শেষে বিরাট ফিরে গিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসে ভরা ২২ গজে আর অনুষ্কাও ফিরেছেন বলিউডে জানা পহেচানা লাইট-ক্যামেরা-অ্যাকশনের দুনিয়ায়। মাঝে চলে গেছে বিশ্ব প্রেম দিবস ভ্যালেন্টাইন ডে।

Colombo: India’s Virat Kohli plays a shot against Sri Lanka during the 4th ODI match in Colombo, Sri Lanka, on Thursday. PTI Photo by Manvender Vashist (PTI8_31_2017_000176A) *** Local Caption ***

কিন্তু বিরাট সেই সময় দক্ষিণ আফ্রিকার বিষাক্ত পেস সামলাতে ব্যস্ত থেকেছেন। একের পর এক বাউন্সার আর গতির বিষাক্ত ছোবল সামলে ভেঙেছেন রেকর্ড, দক্ষিন আফ্রিকার মাটিতে দলকে জিতিয়েছেন ঐতিহাসিক একদিনের সিরিজ। ব্যাট হাতে একদিনের সিরিজ ছিনিয়ে নিয়েছেন ৫-১ ফলাফলে। আর এই জয়ের পর পুরস্কার বিতরণী মঞ্চে দাঁড়িয়ে সমস্ত কৃতিত্বই তিনি দিয়েছেন নিজের স্ত্রীকে। পুরস্কার হাতে মঞ্চে দাঁড়িয়ে বিরাট জানিয়েছেন, “ আমাদের খেলোয়াড়দের জীবনে থাকা যে সমস্ত মানুষগুলো মাঠের বাইরে অবদান রাখেন তাদের কৃতিত্ব আমাদের চেয়েও অনেক বেশি। আমার স্ত্রীকে আমি ধন্যবাদ জানাচ্ছি, মাঠের বাইরে আমাকে সারাক্ষণ ধরে মোটিভেট করার জন্য অনুষ্কার অনেক বেশি প্রশংসা প্রাপ্য”। বিরাট এটুকুতেই থেমে থাকেন নি। নিজের স্ত্রীর বিষয়ে তিনি আরও বলেন, “ আপনারা সকলেই জানেন অতীতে অনেকবার আমার খারাপ পারফর্মেন্সের জন্য লোকে অনুষ্কার সমালোচনা করেছেন। কিন্তু মানুষ জানেন না আমাকে কিন্তু সারাক্ষণ ওই এগিয়ে চলার অনুপ্রেরণা জুগিয়ে গেছে নীরবে”। দক্ষিণ আফ্রিকার সিরিজে এখনও পর্যন্ত বিরাটের রান ৫৫৮। বিশ্ব ক্রিকেটের আর কোনও ব্যাটসম্যানের দ্বিপাক্ষিক সিরিজের ৫০০ উপরে রান করার কৃতিত্ব নেই।

একের পর এক রেকর্ডকে ধুলিস্যাত করে নতুন রেকর্ড গড়ে চলেছেন ভারত অধিনায়ক। তার যা বিধ্বংসী ফর্ম এবং ধারাবাহিকতা তাতে শচীনের শতরানের শতরান বা ব্র্যাডম্যানের অনন্য সব কৃতিত্ব কত দিন টিকে থাকবে সেসব নিয়েও উঠে গেছে তর্ক। বিরাটের ব্যাটের সাইক্লোন কবে থামবে কতদিনই বা খেলা চালিয়ে যাবেন তিনি? সে ব্যাপারেও মুখ খুলেছেন এই ব্যাটিং মায়েস্ত্রো। এবং বোলারদের সেই জবাব শুনে স্বস্তির পাওয়ার জো নেই। বিরাট জানিয়ে দিয়েছেন, “আমি এখনও আরও আট ন’ বছর ক্রিকেটটা খেলব। আর এই পুরো সময়টাই নিজের সেরা পারফর্মেন্স দেখিয়ে নিজেকে আরও অনেক দূর এগিয়ে নিয়ে যেতে চাই”। বিরাটের এই বক্তব্যে আশা করা যেতে পারে আগামি আরও ১০ বছর বিশ্ব ক্রিকেটে বোলারদের শাসন করবে তার ব্যাট। একের পর এক রেকর্ড ভেঙে তার ঝুলিতে জমা হবে রেকর্ডের পাহাড়। শচীনের শতরানের শতরান কিংবা ব্রাডম্যানীয় অবিশ্বাস্য গড় এসব কিছুই ব্যাটিংয়ের দাপটে উড়িয়ে দেবেন তিনি। আর এমনই আশা করে রয়েছেন তার তামাম ভক্তকূল।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয়

সারা বিশ্বে ক্রিকেট ব্যাট-বলের খেলা হিসেবে পরিচিত থাকলেও আধুনিক যুগে এসে এর চেয়ে বেশি কিছু দেখা যায়...

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাডিলেড টেস্টে ভারত রোমাঞ্চকর জয় হাসিল করেছে।এই জয়ের সঙ্গেই ভারত টেস্ট সিরিজে লীড...