অনুপস্থিত বিরাট, আফগানিস্থানের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্টে ভারতীয় দলের নেতৃত্বের দাবীদার এক বাঙালিসহ এই তিন ক্রিকেটার

টেস্ট দলের মান্যতা পাওয়ার পর আফগানিস্থান তাদের একমাত্র টেস্ট ম্যাচটি খেলতে নামছে ভারতের বিরুদ্ধে। ভারত বনাম আফগানিস্থানের ওই ম্যাচটি আগ্মি ১৪ জুন ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে চলেছে। এদিকে আফগানিস্থানের বিরুদ্ধে এই ঐতিহাসিক টেস্টে ভারতীয় দলে থাকবেন না অধিনায়ক বিরাট কোহলি। প্রসঙ্গত ওই সময় কোহলি আসন্ন ইংল্যান্ড সফরের প্রস্তুতি হিসেবে সারে কাউন্টি ক্লাবের হয়ে ইংল্যান্ডে কাউন্টি খেলতে ব্যস্ত থাকবেন। এছাড়াও কথা হয়ে রয়েছে যে ইংল্যান্ডের পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য বেশ কিছু প্লেয়ার ভারতীয় এ দলের হয়ে ইংল্যান্ড সফরেও যাবেন। তাছাড়া চেতেশ্বর পুজারা এবং ইশান্ত শর্মার মত সিনিয়র প্লেয়াররাও ইতিমধ্যে ইংল্যান্ডেই রয়েছেন কাউন্টি খেলতে। ফলে নির্বাচকদের কাছে অপশন খুবই কম ভারতীয় দলের নেতা বাছার জন্য। এই পরিস্থিতিতে একবার দেখে নেওয়া যাক কোন তিনজন ক্রিকেটার আফগানিস্থানের বিরুদ্ধে ভারতীয় টেস্ট দলের নেতৃত্বের দাবীদার হতে পারেন।

কে এল রাহুল

অনুপস্থিত বিরাট, আফগানিস্থানের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্টে ভারতীয় দলের নেতৃত্বের দাবীদার এক বাঙালিসহ এই তিন ক্রিকেটার 1
Cricket – Sri Lanka v India – Third Test Match – Pallekele, Sri Lanka – August 12, 2017 – India’s Lokesh Rahul reacts as he walks off the field after his dismissal by Sri Lanka’s Malinda Pushpakumara. REUTERS/Dinuka Liyanawatte

অভিজ্ঞতার দিক থেকে এখনও নিজের আন্তর্জাতিক কেরিয়ারে যথেষ্টই তরুণ ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুল। এখনও পর্যন্ত এই কর্নাটকী ব্যাটসন্যান ভারতের হয়ে ২৩টি টেস্টে প্রতিনিধিত্ব করেছেন। যার মধ্যে ৪০.৫ গড়ে ১৪৫৮ রান করেছেন তিনি। টেকনিকের দিক থেকেও যথেষ্ট শক্তিশালী এই ওপেনিং ব্যাটসম্যান। এমনকী টপ অর্ডারে ব্যাট হাতেও যথেষ্ট পরিণত মানসিকতার পরিচয়ও দিয়েছেন তিনি। ফলে বিরাটের অনুপস্থিতিতে নেতৃত্বের ব্যাটন তার হাতেও তুলে দেওয়া হতে পারে আফগানিস্থানের বিরুদ্ধে।

ঋদ্ধিমান সাহা
অনুপস্থিত বিরাট, আফগানিস্থানের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্টে ভারতীয় দলের নেতৃত্বের দাবীদার এক বাঙালিসহ এই তিন ক্রিকেটার 2
ভারতীয় টেস্ট দল থেকে ধোনির অবসরত্তোর পরবর্তী সময়ে দলের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে রয়েছেন ঋদ্ধিমান সাহা। আইসিসি র্যাটঙ্কিয়ে শীর্ষস্থানীয় দলের হয়ে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালণ করেছেন এই বঙ্গ ক্রিকেটার। ৩২টি টেস্টে ভারতের প্রতিনিধিত্ব করে তিনি ৩০.৬৩ গড়ে ১১৬৪ রান করেছেন। এছাড়াও ভারতীয় টেস্ট দলের লোয়ার ব্যাটিং অর্ডারে প্রয়োজনের সময় বেশ কিছু গুরুত্বপূর্ণ ইনিংসও খেলতে দেখা গেছে এই লো প্রোফাইল ক্রিকেটারকে। টেস্ট ক্রিকেটে যথেষ্ট অভিজ্ঞ ঋদ্ধি এই মুহুর্তে ভারতীয় দলের সিনিয়র ক্রিকেটার হিসেবেই পরিগণিত হন। ফলে বিরাট না থাকায় তার কাঁধেও সম্ভবত নেতৃত্বের বোঝা চাপতে পারে।

রোহিত শর্মা

অনুপস্থিত বিরাট, আফগানিস্থানের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্টে ভারতীয় দলের নেতৃত্বের দাবীদার এক বাঙালিসহ এই তিন ক্রিকেটার 3
Nagpur: India’s Rohit Sharma plays a shot during Day 3 of the 2nd cricket test match against Sri Lanka in Nagpur on Sunday. PTI Photo by Shashank Parade (PTI11_26_2017_000107A)

বহুবার সুযোগ পাওয়া সত্ত্বেও ভারতীয় টেস্ট দলে নিজের সক্ষমতা প্রমান করতে ব্যর্থ হয়েছে রোহিত শর্মা। এখনও পর্যন্ত ভারতের হয়ে ২৫টি টেস্ট খেলে ৩৯. 97 গড়ে ১৪৭৯ রান করেছেন তিনি। ইতিমধ্যে ভারতীয় সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্বও দিয়েছেন দলকে। যদিও টেস্টে ভারতের মাটিতে যথেষ্ট ভদ্রস্থ রেকর্ডই রয়েছে ভারতীয় টেস্ট দলের এই সহঅধিনায়কের। ফলে আফগানিস্থানের বিরুদ্ধেও রোহিতের অভিজ্ঞতা তার পক্ষেই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। যেহেতু এর আগেও তিনি দলকে নেতৃত্ব দিয়ে সাফল্যে পেয়েছেন ফলে এবারও টেস্ট দলের নেতৃত্ব পাওয়ার দৌড়ে রয়েছেন তিনিও।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *