অধিনায়কত্ব ছাড়ার পরে এই প্রস্তাব দিলেন গম্ভীর যা শুনে হতবাক হয়ে গেলেন সকলে!

আইপিএলের চলতি মরশুমে চূড়ান্ত সমস্যায় দিল্লি ডেয়ারডেভিলস। আইপিএল নিলামে যথেষ্টই খরচা করে দল গড়েছিল ছাড়া, কিন্তু আইপিএলের ৬টি ম্যাচের পাঁচটিতেও পরাজয়ের সম্মুখীন হল তারা, সেই সঙ্গে ব্যার্থতার দায় নিয়ে সরে দাঁড়ালেন তাদের অধিনায়কও। আইপিএলে নাইট রাইডার্সকে দু’বার খেতাব জেতানো গৌতম গম্ভীর ভীষণই জনপ্রিয় এবং সফল অধিনায়ক। গম্ভীরকে দিল্লি কিনেছিল তাদের দলকে নেতৃত্ব দিয়ে তাদের সেই কাঙ্খিত সাফল্য পেতে যা এখনও পর্যন্ত আইপিএলে তাদের কাছে অধরাই রয়েছে। প্রসঙ্গত এবারের আইপিএল নিলামে গম্ভীরকে ছেড়ে দেয় নাইট রাইডার্স এবং তাকে ২.8 কোটি টাকায় কিনে নেয় দিল্লি। গম্ভীর দিল্লি দলে যোগ দেওয়ার পরই ঋষভ পন্থ, শ্রেয়স আইয়ার সহ তরুণ বিগ্রেড এবং মেনজমেন্ট সহ দিল্লি সমর্থকরা আশা করেছিল এই অভিজ্ঞ অধিনায়ক তাদের দলকে ঘুরে দাঁড় করিয়ে দলকে সাফল্যে এনে দেবেন। এই মরশুমে দলকে প্রথম ম্যাচে সামনে দাঁড়িয়ে নেতৃত্বও দেন গম্ভীর সেই সঙ্গে ব্যাট হাতেও ৫০ রানের ইনিংস খেলেন।

অধিনায়কত্ব ছাড়ার পরে এই প্রস্তাব দিলেন গম্ভীর যা শুনে হতবাক হয়ে গেলেন সকলে! 1

কিন্তু দূর্ভাগ্যবশত সেই ম্যাচটি হেরে যায় ডেয়ারডেভিলস। এরপর থেকে নেতৃত্বের পাশাপাশি ব্যাট হাতেও চূড়ান্ত অসফল থাকেন গম্ভীর। প্রথম ম্যাচের পর আর কোনও ম্যাচেই ব্যাট হাতে দু অঙ্কের রানেও পৌঁছতে পারেন নি এই বাঁহাতি দিল্লি ব্যাটসম্যান। একমাত্র মুম্বাইয়ের বিরুদ্ধে জেতা ছাড়া বাকি পাঁচটি ম্যাচেও হেরে যায় দিল্লি। এরপরই নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন তিনি। এরপরই দিল্লি মেনেজমেন্ট শ্রেয়স আইয়ারকে বেছেন নেন নেতা হিসেবে যিনি বাকি আইপিএলে দলকে নেতৃত্ব দেবেন। তবে বিভিন্ন খবরে প্রকাশিত দাবী অনুযায়ী গৌতম গম্ভীর জানিয়েছেন যে তিনি দিল্লির কাছ থেকে কোনও রকম মাইনে নেবেন না বাকি আইপিএলে দিল্লির প্রতিনিধিত্ব করে। নিউজ১৮ নামে এক সংবাদমাধ্যমে দিল্লি ম্যানেজমেন্টের এক সূত্র জানিয়েছেন, “ গৌতম সিদ্ধান্ত নিয়েছে যে ও এই মরশুমের জন্য ফ্রেঞ্চাইজির কাছ থেকে কোনও মাইনে নেবে না। তিনি বাকি আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের প্রতিনিধিত্ব করবেন ফ্রি তে।

অধিনায়কত্ব ছাড়ার পরে এই প্রস্তাব দিলেন গম্ভীর যা শুনে হতবাক হয়ে গেলেন সকলে! 2

গৌতম এমন একজন যে সব কিছুর উপর গর্বিত করে। ও একজন গর্বিত পারফর্মার।ও কোনও টাকা পয়সা নিতে চায় না এবং এটা ওর ব্যক্তিগত সিদ্ধান্ত। ইন ফ্যাক্ট ও ঠিক কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচের পরই ছেড়ে দিতে চেয়েছিল”। বহু বিশেষজ্ঞই ইতিমধ্যেই দাবী করেছিলেন যে এটা গম্ভীরের শেষ আইপিএল হতে পারে আর সেই কারণেই তিনি দিল্লির হয়ে খেলতে আগ্রহী ছিলেন। গম্ভীর সংবাদ মাধ্যমের সঙ্গে এনিয়ে কথা বলতে গিয়ে জানিয়েছিলেন, “ আমি জানি না, এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য এটা খুবই তাড়াতাড়ি হয়ে যাবে আমার পক্ষে। আমাকে বসতে এবং সিদ্ধান্ত নিতে দিন। আমাকে ভাবতে হবে আমার খেলাটা কোথায় যাচ্ছে এবং আমি একজন ব্যক্তি হিসেবেই যেতে চাই”।

অধিনায়কত্ব ছাড়ার পরে এই প্রস্তাব দিলেন গম্ভীর যা শুনে হতবাক হয়ে গেলেন সকলে! 3

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *