অদ্ভুত কারণে পাঁচ রান পেনাল্টি হিসবে পেলো এই দল, দেখে নিন

অদ্ভুত কারণে পাঁচ রান পেনাল্টি হিসবে পেলো এই দল, দেখে নিন 1

ক্রিকেট মাঠে উইকেটকীপার ছাড়া আর কাউকে গ্লাভস পড়তে দেখা যায় না কখনও। ক্রিকেট খেলায় একমাত্র উইকেটকীপার ছাড়া আর কেউ গ্লাভস পড়লে কি হতে পারে, তা হয়ত অনেকেরই জানা নেই। আর এই না জানার তালিকায় যোগ হল অস্ট্রেলিয়ার ক্রিকেটার ম্যাট রেনশোর নাম। যার ফলে প্রায় ভুগতে বসেছিল তার দল কুইন্সল্যান্ড। অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগ শেফিল্ড শিল্ডের একটি খেলায় এভাবেই ভুল করে উইকেটকীপারের গ্লাভস পড়ে ফিল্ডিং করায় শাস্তি হিসেবে পাঁচ রানের পেনাল্টি দিতে হল কুইন্সল্যান্ড ক্রিকেট দলকে। শেফিল্ড শিল্ডের ওই ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছিল রেনেশোর টিম কুইন্সল্যান্ড এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মধ্যে। ওয়েস্টার্ণ অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ওই ঘটনাটি ঘটান রেনেশো। ওয়েস্টার্ণ অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যান একটি বল স্কোয়্যার লেগে পাঠান। সেই সময় কুইন্সল্যান্ডের উইকেটকীপার জিমি পিয়ারসন নিজের হাতের গ্লাসভটি মাটিতে ফেলে বলটি ধরতে ছোটেন।

অদ্ভুত কারণে পাঁচ রান পেনাল্টি হিসবে পেলো এই দল, দেখে নিন 2

উইকেটরকীপার যা অনেক সময়েই এটা করে থাকেন। এই অব্ধি কোনও ভুল ছিল না। কিন্তু এরপরই মারাত্মক ঘটনাটি ঘটিয়ে ফেলেন রেনোশো। উইকেটকীপার পিয়ারসেনের ফেলে যাওয়া উইকেটরক্ষকের গ্লাভসটি নিজের হাতে পড়ে নেন রেনোশো। এরপর যখন স্কোয়ারলেগ থেকে বল ধরে উইকেটকীপার পিয়ারসন বলটি ধরে উইকেটের দিকে ছোড়েন তখন উইকেটকীপারের গ্লাভসটি পড়ে ছিলেন রেনেশো। গ্লাভস পড়া অবস্থাতেই পিয়ারসেনের ছোঁড়া বলটি ধরে ফেলেন তিনি। এরপর উইকেটকপার পিয়ারসেন ফের নিজের জায়গায় ফেরত এলে তাকে তার গ্লাসভটি ফেরত দেন রেনোশো। রেনেশোর এই কান্ড ঘটানোয় তিনি আইসিসির ২৭ এর এক ধারাটি ভঙ্গ করে ফেলেন। আইসিসির ওই ধারা অনুযায়ী “একমাত্র মাঠের মধ্যে উইকেটকীপারই গ্লাসভ পরে ফিল্ডিং করার অধিকারী”।

অদ্ভুত কারণে পাঁচ রান পেনাল্টি হিসবে পেলো এই দল, দেখে নিন 3

ওই নিয়ম ভঙ্গ করায় ওই ম্যাচের অতিরিক্ত অ্যাম্পায়ার ওয়েস্টার্ন অস্ট্রেলিয়াকে পেনাল্টি স্বরূপ অতিরিক্ত পাঁচ রান দেন। এ প্রসঙ্গে রেনোশোর সঙ্গে কথা বলা হলে তিনি জানিয়েছেন, “নেহাতই মজার ছলে আমি গ্লাভসটা পরে ফেলেছিলাম। সেই সময় আইসিসির এই নিয়মের কথা আমার মাথায় ছিল না”। তবে ওই ম্যাচটি জিতে নেয় কুইন্সল্যান্ড। যদি তারা ওই ম্যাচটি হেরে যেত তবে নিশ্চিতভাবেই ওই ম্যাচের খলনায়ক হয়ে যেতেন রেনেশো।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *