গৌতম গম্ভীর

আইপিএল শুরু হতে আর মাত্র ছ’দিন বাকি। কলকাতা নাইট রাইডার্স বেশকিছু দিন হল নিজেদের অনুশীলনও শুরু করে দিয়েছে। ক্রিস ওকস ও ট্রেন্ট বোল্টকে নিয়ে কেকেআরের বোলিং বিভাগ এখন যথেষ্ঠ শক্তিশালী। সবকিছুই ঠিকঠাক চলছে। দলের বিশেষ কিছু পরিবর্তনও হয় নি। তবুও যেন কোথায় একটা ফাঁকা ফাঁকা লাগছে কেকেআর প্রেমীদের। আন্দ্রে রাসেল। বিধ্বংশী এই অলরাউন্ডারের না থাকাটা একটা বিরাট প্রভাব ফেলেছে কেকেআরে। কিন্তু রাসেল না থাকলেও বিনোদনের কোনও অভাবই হবেনা এমনটাই বক্তব্য অধিনায়ক গৌতম গম্ভীরের। কেকেআর অনুগামীদের প্রতি তিনি জানান, নতুন ক্যারিবিয়ান অলরাউন্ডার রোভম্যান পাওয়েল কড়ায় গন্ডায় বুঝিয়ে দেবে রাসেলের হিসাব।

আবার মহা সমস্যয় সম্মুখীন কেকেআর, কী হল এমন জেনে নিন

কেকেআর অধিনায়ক বলেন, “আমরা অবশ্যই আন্দ্রে রাসেলের না থাকাটা অনুভব করব। কেকেআরের একাধিক রুদ্ধশ্বাস ম্যাচে জয়ের নায়ক রাসেল। কিন্তু রাসেলের অভাব ১০০ শতাংশ পুরো করতে সক্ষম রোভম্যান পাওয়েল। মাত্র ২৩ বছরের এই ক্রিকেটার মিডল ওর্ডারে ব্যাট করতে ও ফাস্ট বোলিং করতে সক্ষম। আমি ওর খেলার ভিডিওগুলি দেখে দেখেছি। অসাধারণ ক্রিকেটার পাওয়েল।” খোদ কেকেআর অধিনায়কের এই অভয়বানীতে আশ্বস্ত হয়েছেন কলকাতার এই ফ্রাঞ্চাইজির অনুরাগীরা।

রোভম্যান পাওয়েলের পাশাপাশি ক্যারিবিয়ান মিস্ট্রি স্পিনার সুনীল নারিনের ভাল প্রদর্শন করার বিষয়েও যথেষ্ট আশাবাদী ভারতের এই ওপেনিং ব্যাটসম্যান। নিজের বোলিং অ্যাকশন বদল করার পরে বেশকিছুদিন ধরেই চেনা ফর্মে নেই নারিন। যদিও ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত কেকেআরের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এই স্পিনার। অধিনায়ক গম্ভীর বলেন, “নারিনও নিজের চেনা ছন্দে ফিরছে। কাজেই এই মরশুমে নারিনকেও আগের মতই বিষাক্ত মেজাজে দেখা যাবে।”

এদিকে ইডেন গার্ডেন্সের ধীর গতির ঘুর্ণি পিচে খেলে অভ্যস্ত কেকেআর অন্য এক সমস্যার সামনে। এবছর আইপিএলে সবকটি মাঠেই চোখে পড়বে অন্য ধরনের পিচ। ঘাস ওয়ালা ফাস্ট বোলিং সহায়ক পিচই তৈরি করেছে এবার বিসিসিআই। যদিও এতে বিচলিত নন গৌতম গম্ভীর। তিনি বলেন, “বর্তমান সময়ের ট্রেন্ড অনুযায়ী সব মাঠেই ঘাসযুক্ত পিচ তৈরি করা হয়েছে। তাতে অবশ্য আমরা বিচলিত নই। এই পিচে খেলতে প্রস্তুত আমরা। সেই জন্যেই এবছর ট্রেন্ট বোল্ট ও ক্রিস ওকসের মত দুজন দ্রুত গতির বোলার নেওয়া হয়েছে।”

দু’বারের চ্যাম্পিয়ন আগের মরশুমেও ভাল প্রদর্শণ করেছিল। বেশকিছু পরিবর্তন ঘটিয়ে এবছর জয়ের হ্যাটট্রিকটা করেই ফেলতে চাইছে গৌতম গম্ভীর এন্ড কোং। আইপিএল শুরু হওয়ার আগেই তাঁর কথায় স্পষ্ট সেই উদ্দেশ্য। আপাতত আগামী ৭ই এপ্রিল রাজকোটে গুজরাট লায়ন্সের বিরুদ্ধে খেলার জন্য প্রস্তুত হচ্ছে কেকেআর।