ADELAIDE, AUSTRALIA - FEBRUARY 15: A general view during the 2015 ICC Cricket World Cup match between India and Pakistan at Adelaide Oval on February 15, 2015 in Adelaide, Australia. (Photo by Scott Barbour/Getty Images)

বাইশ গজে এক মর্মান্তিক দুর্ঘটনা কেড়ে নিয়েছিল অস্ট্রেলিয়ার প্রতিভাবান ওপেনিং ব্যাটসম্যান ফিলিপ হুগের প্রাণ। প্রায় তিন বছর পর এমনই এক দুর্ঘটনার প্রাণ খোয়াতে পারতেন, লাইটক্লিফের তারকা অ্যালেক্স টেট। কিন্তু ভাগ্যের জোরেই রক্ষা পান তিনি।

আইসিসি-বিসিসিআই দ্বন্দ্বেই ভারতের জার্সি ছাড়তে পারে ‘স্টার’


কী সেই দুর্ঘটনা? ইংল্যান্ডের ক্লাব ক্রিকেটে ব্রাডফোর্ড লিগ চলছে। তারই প্রস্তুতি সারছিলেন লাইটক্লিফ ক্লাবের তারকা বোলার অ্যালেক্স টেট। বল করার সময় ব্যাটসম্যানের সোজা হিটে বল এসে লাগে তাঁর কপালে। সঙ্গে সঙ্গেই নাক ও কান দিয়ে রক্ত বের হতে থাকে। হাসপাতালে নিয়ে যাওয়া হলে সিটি স্ক্যান করে দেখা যায়, তাঁর করোটির হাড়গুলি ভেঙে গুড়ো হয়ে গেছে প্রায়। সবাই টেটের প্রাণের আসা ছেড়েই দিয়েছিলেন। কিন্তু তখনই ঘটে মিরাকেল। ব্রাডফোর্ড রয়্যাল ইনফ্যার্মেরিতে সাড়ে ছ’ঘন্টার অস্ত্রপচার করে চিকিৎসকরা নিশ্চিত মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনেন টেটকে।প্রাণে বাঁচলেও সম্ভবত দৃষ্টিশক্তি হারাতে হতে পারে তাঁকে। করোটির ভেঙে যাওয়া হাড় গুলিকে ঠিক করার জন্য একাধিক ধাতব পাত বসানো হয়েছে।

মহারাজের রেকর্ড ভাঙলেন এ বি ডেভিলিয়ার্স


টেটের প্রাণ বাঁচানোর জন্য শুধু চিকিৎসকরাই নন, তাঁর বন্ধুদেরও ব্যপক অবদান রয়েছে। অস্ত্রপচারের জন্য বিপুল পরিমান টাকার দরকার ছিল। কিন্তু টেটের পরিবারের কাছে সেই পরিমান টাকা ছিল না। টেট ক্রিকেট খেলার পাশাপাশি একটি সংস্থায় আইনের পরামর্শদাতা হিসেবে চাকরি করতেন। কিন্তু সবেমাত্র নভেম্বর মাসেই চাকরিতে যোগ দিয়েছিল সে। তাই মেডিক্ল্যাম থাকলেও তা পাননি টেট।তখন প্রায় ৫০০ জন বন্ধু এগিয়ে আসেন তাঁকে সাহায্য করার জন্য। সবাই আর্থিক সাহায্য করে ১২,৪৭২ ইউরো সংগ্রহ করেন। সেই অর্থেই অস্ত্রপচার হয় টেটের।
কিছুদিন আগেই টেটের বিয়ে হয় তাঁর বান্ধবী কেটি মায়ের্সের সঙ্গে। তাঁদের একটি তিন বছরের সন্তানও রয়েছে। জুলাইতে দ্বিতীয় সন্তানের পিতা হবেন তিনি।

  • SHARE

    আরও পড়ুন

    লোকেশ রাহুল দলে ফেরায় খুশি সৌরভ, দিনেশ কার্তিককে খেলানোয় ঘোর আপত্তি

    সোমবার নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের প্রথম দু'টি টেস্ট ম্য়াচের জন্য় দল...

    জুনিয়র ক্রিকেটে সাড়া ফেলে দিয়েছে দ্রাবিড়ের ছেলে

    ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক ও ব্য়াটিং লেজেন্ড রাহুল দ্রাবিড়ের ছেলে সমিত দ্রাবিড় জুনিয়র লেভেলে নিজের পরিচিতি গড়ে...

    ধোনি কে ২০১৯ বিশ্বকাপে খেলানো উচিত কিনা তা খোলসা করে দিলেন সৌরভ

    অধিনায়কের পদ ছেড়ে দিলেও, সীমিত ওভারের ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি এখনও খেলা চালিয়ে যাচ্ছেন। আগের মতো মারা...

    ছুটি চাইলেও বিরাটকেই অধিনায়ক রাখা হলো, টেস্ট দলে ফিরলেন মুরলি বিজয়

    ২০১৯ বিশ্বকাপের জন্য় কোর টিম গড়ার লক্ষ্য়ে রোটেশন পলিসি অনুযায়ী দলে গড়া হবে। এই পলিসি দলের অধিনায়কের...

    নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য ১৬ সদস্যের ভারতীয় দল ঘোষিত

    https://twitter.com/BCCI/status/922349778754707457   https://twitter.com/cricbuzz/status/922343872138588160 নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য় দল ঘোষণা করল ভারত। সীমায়িত ওভারের ক্রিকেটের ছোটো ফরম্য়াটে জাতীয় দলের দরজা...