শনিবার আমেদাবাদের ট্রান্সস্টাডিয়া এরিনাতে কাবাডি বিশ্বকাপ ফাইনালে ভারত এক অনবদ্য প্রত্যাবর্তন ঘটিয়ে ইরানকে ৩৮-২৯ ব্যবধানে হারিয়ে পরপর তৃতীয়বার কাবাডি বিশ্বকাপ অর্জন করল।

শনিবারের ফাইনাল ম্যাচটি ছিল এই বিশ্বকাপের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচ, যেখানে ভারত প্রথমার্ধ শেষে পিছিয়ে থেকেও শেষপর্যন্ত ইরানের বিরুদ্ধে জয়লাভ করে।

২০১৬-র কাবাডি বিশ্বকাপ ছিল কাবাডি বিশ্বকাপের তৃতীয় সংস্করণ। এই বিশ্বকাপের পূর্বে ২০০৪ এবং ২০০৭ সালেও এই কাবাডি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল যথাক্রমে ভারতের মুম্বই এবং পানভেল শহরে। এইবারের মতোই গত দুবারেও ভারত এই কাবাডি বিশ্বকাপ জিতেছিল এবং প্রতিবারই ফাইনালে তাদের বিপক্ষ ছিল ইরান।

শনিবারের ফাইনালে ভারতের জয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে দলের অভিজ্ঞ আক্রমণকারী অজয় ঠাকুর। তার গুরুত্বপূর্ণ পারফরম্যান্স ভারতকে অতি মূল্যবান ১২ পয়েন্ট সংগ্রহ করতে সাহায্য করে।

ম্যাচের প্রথমার্ধে ইরান ফেভারিট ভারতের ওপর বরাবর প্রভুত্ব স্থাপন করে। ফলস্বরূপ প্রথমার্ধ শেষে ভারত ১৮-১৩ ব্যবধানে পিছিয়ে থাকে।

কিন্তু দ্বিতীয়ার্ধে ভারতীয় খেলোয়াড়রা দুর্দান্তভাবে ছন্দে ফিরে এসে ম্যাচের চরিত্রের বদল ঘটায়। দ্বিতীয়ার্ধে অজয় ঠাকুরের শক্তিশালী পারফরম্যান্স ইরানকে ক্রমাগত কোণঠাসা করে দেয়। শেষপর্যন্ত ভারত ৩৮-২৯ ব্যবধানে ইরানকে পরাস্ত করে পরপর তৃতীয়বার কাবাডি বিশ্বকাপ জয়লাভ করে।

২০১৬ কাবাডি বিশ্বকাপে ভারতের ফাইনালের তারকা অজয় ঠাকুর সর্বশ্রেষ্ঠ আক্রমণকারী নির্বাচিত হয়েছে। এই বিশ্বকাপে ঠাকুর ভারতকে সর্বমোট ৬৪ পয়েন্ট সংগ্রহ করে দিয়েছে।

অন্যদিকে ২০১৬ কাবাডি বিশ্বকাপের সবচেয়ে মূল্যবান খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছে প্রো-কাবাডি লিগ খ্যাত দক্ষিণ কোরিয়ার জাং কুন লি।

এইবারের কাবাডি বিশ্বকাপে ভারত বরাবরই দুর্ধর্ষ পারফরম্যান্স করেছে। শুধুমাত্র টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে স্বল্প ব্যবধানের পরাজয়কে (৩২-৩৪) বাদ দিলে, ভারত ফাইনালের আগে বাকি ম্যাচগুলি প্রায় অনায়াসেই জয়লাভ করে।

এইমাসের ৭ তারিখ থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় মোট ১২ টি দল অংশগ্রহণ করেছিল।

এবারে আমরা একনজরে দেখে নেব এবারের ভারতের ম্যাচগুলির ফলাফল।

তারিখ ম্যাচের পর্যায় প্রতিপক্ষ ম্যাচের ফল (ভারত বনাম প্রতিপক্ষ)
০৭/১০/২০১৬ গ্রুপ পর্যায় দক্ষিণ কোরিয়া ৩২-৩৪
০৮/১০/২০১৬ গ্রুপ পর্যায় অস্ট্রেলিয়া ৫৪-২০
১১/১০/২০১৬ গ্রুপ পর্যায় বাংলাদেশ ৫৭-২০
১৫/১০/২০১৬ গ্রুপ পর্যায় আর্জেন্তিনা ৭৪-২০
১৮/১০/২০১৬ গ্রুপ পর্যায় ইংল্যান্ড ৬৯-১৮
২১/১০/২০১৬ সেমিফাইনাল থাইল্যান্ড ৭৩-২০
২২/১০/২০১৬ ফাইনাল ইরান ৩৮-২৯

 

  • SHARE

    আরও পড়ুন

    লোকেশ রাহুল দলে ফেরায় খুশি সৌরভ, দিনেশ কার্তিককে খেলানোয় ঘোর আপত্তি

    সোমবার নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের প্রথম দু'টি টেস্ট ম্য়াচের জন্য় দল...

    জুনিয়র ক্রিকেটে সাড়া ফেলে দিয়েছে দ্রাবিড়ের ছেলে

    ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক ও ব্য়াটিং লেজেন্ড রাহুল দ্রাবিড়ের ছেলে সমিত দ্রাবিড় জুনিয়র লেভেলে নিজের পরিচিতি গড়ে...

    ধোনি কে ২০১৯ বিশ্বকাপে খেলানো উচিত কিনা তা খোলসা করে দিলেন সৌরভ

    অধিনায়কের পদ ছেড়ে দিলেও, সীমিত ওভারের ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি এখনও খেলা চালিয়ে যাচ্ছেন। আগের মতো মারা...

    ছুটি চাইলেও বিরাটকেই অধিনায়ক রাখা হলো, টেস্ট দলে ফিরলেন মুরলি বিজয়

    ২০১৯ বিশ্বকাপের জন্য় কোর টিম গড়ার লক্ষ্য়ে রোটেশন পলিসি অনুযায়ী দলে গড়া হবে। এই পলিসি দলের অধিনায়কের...

    নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য ১৬ সদস্যের ভারতীয় দল ঘোষিত

    https://twitter.com/BCCI/status/922349778754707457   https://twitter.com/cricbuzz/status/922343872138588160 নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য় দল ঘোষণা করল ভারত। সীমায়িত ওভারের ক্রিকেটের ছোটো ফরম্য়াটে জাতীয় দলের দরজা...